লতা মঙ্গেশকরের মুখাগ্নি করলেন ভাই হৃদয়নাথ

ভারতে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য হলো লতা মঙ্গেশকরের। ভারতের প্রধানমন্ত্রী ফুল দিয়ে শ্রদ্ধা জানান। মরদেহে শ্রদ্ধাজ্ঞাপন হয় রাষ্ট্রপতির পক্ষ থেকেও। লতা মঙ্গেশকরের ভাই হৃদয়নাথ মরদেহের মুখাগ্নি করেন। রোববার সকালে ৯২ বছরে বয়সে প্রয়াত হন সুরসাম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।

লতা মঙ্গেশকরের অন্তিমযাত্রায় দেখা গেছে মানুষের ঢল। হাজার হাজার ভক্ত, অনুরাগী ছুটে এসেছেন প্রিয় শিল্পীকে শেষবারের মতো দেখতে, শ্রদ্ধা জানাতে। মানুষের চাপ সামলাতে আইনশৃঙ্খলা বাহিনীকেও হিমশিম খেতে হয়েছে।

শেষবারের মতো লতা মঙ্গেশকরের মরদেহে শ্রদ্ধা জানাতে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রয়াত শিল্পীর মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণের পাশাপাশি মাথা নিচু করে প্রণাম করেন তিনি। এরপর ভারতের রাজনীতি, সিনেমা ও সংগীতাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ছিলেন বলিউড বাদশাহ শাহরুখ খান, লেখক জাভেদ আখতার, ক্রিকেট ঈশ্বর খ্যাত শচীন টেন্ডুলকার, আমির খান, রণবীর কাপুরের মতো তারকারা।

১৯৪২ সালে বাবার মৃত্যুর পর তার জীবনে দুঃখের পাহাড় ভেঙে পড়েছিল। ১৩ বছর বয়সে পরিবারের দায়িত্ব এসে পড়েছিল লতা মঙ্গেশকরের ওপর। পরিবারের কারণে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

গান গেয়ে মানুষের হৃদয়ে রাজত্ব করা লতা মঙ্গেশকর ভূষিত হয়েছেন বহু পুরস্কারে। সেরা গান উপহার দিয়ে কোটি কোটি মানুষের মনে জায়গা করে রেখেছেন লতা মঙ্গেশকর।

এসএইচ-২৫/০৬/২২ (বিনোদন ডেস্ক)