হিজাব বিরোধিতায় প্রকাশ্যে অর্ধনগ্ন হওয়া কে এই এলনাজ?

হিজাব পরবেন না, এই প্রতিবাদকে সমর্থন জানাতে শরীর থেকে পোশাক টেনে খুলে ফেললেন ইরানের এক অভিনেত্রী। এলনাজ নরৌজি নামের ওই অভিনেত্রী এর আগেও ইরানের হিজাব বিরোধী আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন করেছেন। তবে এবার তিনি আন্দোলনকে সমর্থন জানাতে ইনস্টাগ্রামে তার পোশাক ছাড়ার একটি ভিডিও পোস্ট করেছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে, হিজাব ও বোরকা পরে মাথা থেকে পা পর্যন্ত ঢাকা এলনাজ একে একে খুলে ফেলছেন মাথার আবরণ, তারপর বোরকা এবং শেষে পোশাকও। এক খণ্ড পোশাক এবং হাতে লজ্জা নিবারণ করে নিজের নিরাবরণ ছবি পোস্ট করেছেন এই অভিনেত্রী। শেষে নিজের পোশাক ঢাকা এবং পোশাক ছাড়া ছবি পোস্ট করে লিখেছেন, ‘দুটোর যে কোনো একটি আমার পছন্দ হতে পারে। আমাদের সেই পছন্দ বেছে নেওয়ার স্বাধীনতা দিতে হবে।’

এলনাজ নরৌজি পেশায় একজন মডেল ও অভিনেত্রী। তার জন্ম ইরানের তেহরানে এক মুসলিম পরিবারে। জন্মের আট বছর পর জন্মভূমি ছেড়ে সপরিবারে জার্মানিতে চলে যান এলনাজ। ছোটবেলা থেকেই অভিনয়ের সঙ্গে মডেলিংয়ের শখ ছিল তার। ১৪ বছর বয়স থেকেই মডেলিং জগতে নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলেন তিনি।

পাশাপাশি জার্মানসহ ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু এবং পঞ্জাবি ভাষাতেও দক্ষ হয়ে উঠেছিলেন এলনাজ।১৯ বছর বয়স পর্যন্ত এশিয়া এবং ইউরোপের বিভিন্ন প্রান্তে মডেলিং সূত্রে গেছেন এলনাজ।

পার্সি সংস্কৃতির নাচ থেকে শুরু করে হিপ হপ, কত্থক নাচেও পারদর্শী এই অভিনেত্রী। জার্মানি থেকে তিনি ভারতে আসেন। এরপর অভিনয়ের দিকে ঝুঁকতে শুরু করেন। ভারতে নিজের ক্যারিয়ার তৈরি করতে বিভিন্ন ওয়ার্কশপে যোগ দেন এলনাজ। শাহরুখ খান, সালমান খান এবং অজয় দেবগনের মতো বলিউডের নামকরা অভিনেতাদের সঙ্গে ছোট পর্দার বহু বিজ্ঞাপনে কাজ করেছেন তিনি।

পাকিস্তানি সিনেমা ‘মান যাও না’, পঞ্জাবি সিনেমা ‘খিড়ো খুন্ডি’ সিনেমাতে অভিনয় করার সুযোগও পেয়েছিলেন তিনি। তবে ২০১৮ সালে ভাগ্যের চাকা ঘুরে যায় এলনাজের। নেটফ্লিক্স ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজ়ে অভিনয় করতে দেখা যায় এলনাজকে। শুধু তা-ই নয়, বিভিন্ন পাঞ্জাবি গানের ভিডিওতেও অভিনয় করতে দেখা গেছে এলনাজকে। ২০২১ সালে ‘হেলো চার্লি’ সিনেমাতে কাজ করেন এলনাজ।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এলনাজ জানান, শুরুর দিকে মুম্বাই নগরীতে এসে এই শহরের আদব-কায়দার সঙ্গে মানিয়ে নিতে কষ্ট হয়েছিল তার। এমনকি হিন্দি ভাষা রপ্ত করাও কঠিন ছিল বলে জানিয়েছেন এলনাজ।

পাকিস্তানি, পাঞ্জাবি এবং হিন্দি সিনেমাতে অভিনয় করার পর ইরানের ফিল্মজগতেও কাজ করার প্রস্তাব দেওয়া হয়েছিল তাকে। কিন্তু এত বিধিনিষেধ থাকায় এলনাজ় নিজে থেকেই সেই প্রস্তাব খারিজ করেন।

এসএইচ-০৬/১৩/২২ (বিনোদন ডেস্ক)