আট বছর পর আড়াল ভাঙলেন বিন্দু

আট বছরের বেশি সময় প্রায় খবরের বাইরে ছিলেন একসময়ের আলোচিত অভিনেত্রী আফসানা আরা বিন্দু। এর মধ্যে কোনো সিনেমা, টিভি নাটকে পাওয়া যায়নি তাঁকে। বলা চলে, অনেকটা ধরাছোঁয়ার বাইরে ছিলেন তিনি। এমনকি চলচ্চিত্র ও নাটকসংশ্লিষ্ট সব ধরনের আয়োজন থেকেও নিজেকে সরিয়ে রেখেছেন এ অভিনেত্রী।

বিন্দু কোথায় আছেন, কেমন আছেন, কী করছেন—এই প্রশ্নগুলো বিন্দুর অনুসারীদের মধ্যে বছরের পর বছর ধরে ঘুরছে। আদৌ অভিনয়ে ফিরবেন কি না, তা নিয়েও শঙ্কা ছিল। সব শঙ্কা উড়িয়ে শুটিংয়ে ফিরলেন বিন্দু। চলতি সপ্তাহে ঢাকার বিভিন্ন এলাকায় চরকি অরিজিনাল সিনেমা ‘উনিশ২০’–এর দৃশ্যধারণে অংশ নিয়েছেন তিনি।

বিন্দু বলেন, ‘আট বছর পর ক্যামেরার সামনে নিজেকে সদ্যোজাত শিল্পী মনে হচ্ছে। তবে পরিচালক, সহশিল্পী ও কলাকুশলীদের কাছ থেকে শুটিংয়ের প্রথম দিন থেকে যে ভালোবাসা ও সম্মান পাচ্ছি, তাতে আমি আপ্লুত। আগে যাদের সঙ্গে নিয়মিত কাজ হতো, তাদের আবার দেখে ভালো লাগছে। শিল্পী হিসেবে আপাতত আমি পরিচালকের কথা শুনে, মেনে কাজ করছি।’

২০০৬ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয়ে শোবিজে পা রাখেন বিন্দু। হুমায়ূন আহমেদের গল্প ও তৌকীর আহমেদের পরিচালনায় ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে অভিনয় করে প্রাদপ্রদীপের আলোয় উঠে আসেন। পরে অভিনয় করেছেন ‘পিরিতের আগুন জ্বলে দ্বিগুণ’ ও ‘জাগো’ চলচ্চিত্রে।

২০১৪ সালে বিয়ের পর কাজে অনিয়মিত হয়ে পড়েন বিন্দু। তবে আট বছর পর তরুণ নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ফিরলেন তিনি। তাঁর বিপরীতে অভিনয় করছেন আরিফিন শুভ। চরকি অরিজিনাল সিনেমাটির লুকে কখনো বিয়ের সাজে আবার কখনো করপোরেট লুকে পাওয়া গেছে বিন্দুকে। পরিচালক মিজানুর রহমান আরিয়ান বলেন, ‘যাঁদের জীবনে এমন ভালো লাগার মুহূর্ত ঘটেছে, তাঁরা এই গল্পে নিজেকে খুঁজে পাবেন। আবার যাঁদের জীবনে এমন ভালো লাগার মুহূর্ত ঘটেনি, তাঁরাও চাইবে এমন ভালো লাগার মুহূর্তগুলো তার জীবনেও ঘটুক।’

এর আগে চরকির ‘নেটওয়ার্কের বাইরে’ নির্মাণ করেছেন আরিয়ান। চরকিতে এটি তাঁর দ্বিতীয় সিনেমা। চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি জানান, এখন পর্যন্ত চরকির সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট নেটওয়ার্কের বাইরে পরিচালনা করেছেন আরিয়ান। আবার সেই আরিয়ানের পরিচালনায় শুভ-বিন্দু জুটির নতুন কাজ আসছে অনেক বছর পর।
চরকি জানিয়েছে, ২২ ডিসেম্বর থেকে সিনেমার দৃশ্যধারণ শুরু হয়েছে। প্রথম দফায় ৩০ ডিসেম্বর পর্যন্ত দৃশ্যধারণ চলবে। আসছে ভালোবাসা দিবসে সিনেমাটি মুক্তির পরিকল্পনা রয়েছে।

এসএ-২৬/১২/২২ (বিনোদন ডেস্ক)