‘তেরে নাম’ খ্যাত চলচ্চিত্র পরিচালক সতীশের মৃত্যু

বলিউড অভিনেতা ও পরিচালক সতীশ কৌশিক মারা গেছেন। ভারতের রাজধানী দিল্লিতে আজ বৃহস্পতিবার ৬৬ বছর বয়সে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে ‘তেরে নাম’ খ্যাত চলচ্চিত্র পরিচালক সতীশের মৃত্যুর বিষয়টি জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকালে সতীশ কৌশিক দিল্লিতে তাঁর এক বন্ধুর সঙ্গে দেখা করতে যান। সেখানে যাওয়ার পরেই তিনি হার্ট অ্যাটাক করেন। এরপর দ্রুত তাঁকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা জানান, হাসপাতালে পৌঁছানোর আগেই তিনি মারা গেছেন।

তাঁর মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন তাঁর বন্ধু ও বলিউড অভিনেতা অনুপম খের। তিনি লিখেছেন, ‘আমি জানি, জীবনের সবচেয়ে বড় সত্যটি হলো মৃত্যু। কিন্তু আমি কখনো ভাবিনি, আমার প্রিয় বন্ধুর মৃত্যুর খবর আমাকে এভাবে লিখতে হবে। ৪৫ বছরের বন্ধুত্বের সমাপ্তি। তোমাকে ছাড়া জীবন কখনোই আগের মতো হবে না।’

১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরো কা রাজা’ সিনেমার হাত ধরে যাত্রা শুরু করেছিলেন পরিচালক সতীশ কৌশিক। পরবর্তী সময়ে ‘হাম আপকে দিল মে রেহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’-এর মতো সিনেমা পরিচালনা করেন তিনি। সালমান খানের ‘তেরে নাম’ সিনেমার মাধ্যমে পরিচিতি বাড়ে পরিচালক সতীশ কৌশিকের। শুধু পরিচালক হিসেবে নয়, অভিনেতা হিসেবেও নিজের জায়গা তৈরি করেছিলেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ক্যালেন্ডারের চরিত্রে তাঁর অসাধারণ অভিনয় এখনো দর্শকের মনে জায়গা করে আছে। আশি ও নব্বইয়ের দশকের একাধিক সিনেমার পাশাপাশি বর্তমান সময়ের ‘বাগি ৩’, ‘ছত্রিওয়ালি’র মতো সিনেমায়ও অভিনয় করেছেন সতীশ কৌশিক। কৌতুক অভিনেতা হিসেবে তিনি ছিলেন দুর্দান্ত।

এসএ-৬/০৯/২৩ (বিনোদন ডেস্ক)