মঞ্চে স্ত্রীকে হুকুম দিয়ে বিপদে এ আর রহমান

হিন্দি সিনেমা দিয়ে নাম কুড়ালেও নিজের তামিল পরিচয় নিয়েই গর্ব বোধ করে থাকেন এ আর রহমান, যার প্রকাশও ঘটতে দেখা গেছে নানা সময়ে। সবশেষ নজির দেখা গেল সম্প্রতি চেন্নাইয়ের এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে। ওই অনুষ্ঠানে তার স্ত্রী সায়রা বানুও ছিলেন।

অনুষ্ঠানে মাইকের সামনে সায়রা প্রতিক্রিয়া জানাতে গেলে তাকে এ আর রহমান তামিল ভাষায় কথা বলতে বলেন। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার সূত্রে এ তথ্য জানা গেছে।

‘হিন্দিতে নয়, তামিলে বোলো’—স্ত্রী সায়রা বানুকে এভাবেই নির্দেশ দিয়েছিলেন অস্কারজয়ী ভারতীয় সংগীতশিল্পী এ আর রহমান। এই সংগীতশিল্পীর জন্ম চেন্নাইয়ে। সেখানকার মানুষ তামিলেই কথা বলেন। তবে হিন্দির বদলে নিজের স্ত্রীকেও তামিলে কথা বলতে বলায় প্রবল তোপের মুখে পড়েন এই সুরকার।

সম্প্রতি চেন্নাইয়ে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে স্ত্রীকে নিয়ে উপস্থিত হয়েছিলেন এ আর রাহমান। অনুষ্ঠানে পুরো সময় তামিল ভাষায় কথা বলেন তিনি। এমনকি বক্তব্য দেওয়ার সময়ও তামিল ভাষায় বক্তব্য দেন রহমান। অনুষ্ঠানে সঞ্চালক সায়রা বানুকে কথা বলতে বললে পেছন থেকে স্ত্রীর উদ্দেশে এ আর রহমান বলে ওঠেন, ‘হিন্দিতে নয়, তামিল বোলো’।

স্ত্রী সায়রা এ কথা শুনে শিল্পীর দিকে তাকিয়ে অবাক হলে বলেন, ‘ও মাই গড’। এতে উপস্থিত দর্শক সবাই হেসে ওঠেন, হাততালি দেন।

সায়রা গুজরাটের মেয়ে, তাই তামিল ভালো বলতে পারেন না। স্বামীকে খুশি করতে ভাঙা ভাঙা তামিলে বলতে শুরু করেন। শুরুতে দর্শকের উদ্দেশে তিনি বলেন, ‘আমি খুব ভালো তামিল বলতে পারি না। তবু চেষ্টা করছি। ভুল হলে ক্ষমা করে দিবেন।’

সামাজিক যোগাযোগমাধ্যমে তার বলা এই কথার ভিডিও ছড়িয়ে পড়েছে।

১৯৯৫ সালে এ আর রহমানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন সায়রা। এখন এই দম্পতির সংসারে রয়েছে তিন সন্তান।

এ আর রহমান এখন আছেন মণি রত্নম পরিচালিত সিনেমা ‘পেন্নিয়ান সেলভান ২’ মুক্তির অপেক্ষায়। এই সিনেমার সংগীতায়োজন করেছেন তিনি। ঐশ্বরিয়া রায় অভিনীত এই সিনেমা ২৮ এপ্রিল মুক্তি পাবে।

অস্কারজয়ী এ সুরকার স্বভাবগত ভাবে স্বল্পভাষী। ক্যামেরার সামনে বেশ মুখচোরা তিনি। তবে এবার, বিতর্কের জেরে শিরোনামে উঠে এলেন তিনি।

তামিলের পাশাপাশি হিন্দি ইন্ডাস্ট্রিতেও দাপটের সঙ্গে কাজ করছেন রহমান। তবে সঙ্গীত পরিচালক রহমান সব সময়ই তামিলকে বেশি গুরুত্ব দেন।

এসএইচ-০৯/২৭/২৩ (বিনোদন ডেস্ক)