না ফেরার দেশে চার্লি চ্যাপলিন কন্যা জোসেফিন

বিশ্বখ্যাত কৌতুক অভিনেতা চার্লি চ্যাপলিনের কন্যা জোসেফিন চ্যাপলিন মারা গেছেন। ৭৪ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দিলেন তিনি। গত ১৩ জুলাই প্যারিসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই অভিনেত্রী। পরিবার সূত্রে এমনটাই জানানো হয়েছে।

বাবার পথ অনুসরণ করে খুব কম বয়সেই অভিনয় জগতে পা রাখেন জোসেফিন চ্যাপলিন। ১৯৫২ সালে বাবার হাত ধরে ‘লাইমলাইট’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন।

জীবনের শেষ দিন পর্যন্ত পরিবারের সঙ্গেই থেকেছেন জোসেফিন। বাবার মতো অভিনয়কেই তিনি তার পেশা বানিয়েছিলেন। কাজ করেছিলেন একাধিক ছবিতে। তাকে পিয়র পাওলো পাসোলিনির পুরস্কার জয়ী ছবি ‘দ্য ক্যান্টারবারি টেলস’-এ দেখা গিয়েছিল। ইকাহফা লরেন্স হার্ভের সঙ্গে মেনাহেম গোলানের ছবি ‘এস্কেপ টু দ্য সান’ ছবিতে কাজ করেছিলেন। ১৯৭২ সালে মুক্তি পাওয়া এই ছবিতে সোভিয়েত ইউনিয়ন থেকে একদল মানুষের পালানোর গল্প তুলে ধরা হয়। এছাড়াও তিনি একাধিক ছবিতে কাজ করেছেন।

১৯৮৪ সালে তাকে কানাডিয়ান ‘ড্রামা দ্য ব্যাড বয়’ ছবিতে দেখা যায়। সেখানে তার সঙ্গে কিফার সাদারল্যান্ড ছিলেন। ১৯৮৮ সালে জনপ্রিয় টিভি সিরিজ হেমিংওয়েতেও কাজ করেছিলেন প্রয়াত এই অভিনেত্রী।

১৯৪৯ সালের ২৮ মার্চ জন্মগ্রহণ করেন জোসেফিন চ্যাপলিন। তিনি চার্লি চ্যাপলিন এবং তার স্ত্রী উনা ও’নীলের তৃতীয় সন্তান ছিলেন।

এসএ-০৮/২২/২৩ (বিনোদন ডেস্ক)