সংগঠন দ্বারা নিষিদ্ধ হয়েছেন চার অভিনেত্রী

নিষিদ্ধ! শব্দটা শুনলেই কেমন জানি একটা অনুভূতি কাজ করে। আর সেই কাজটা যদি হয় অভিনয়শিল্পীদের ক্ষেত্রে, তাহলে তো আর কথাই নেই। এর আগেও এমনটি ঘটেছে কখনও সিনেমা নিষিদ্ধ, আবার কখনও অভিনয়শিল্পী নিষিদ্ধ।

সিনেমায় হরহামেশা নিষিদ্ধের কথা শোনা গেলেও অভিনয়শিল্পীদের ক্ষেত্রে এটা শুরু করে নাট্য নির্মাতাদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’। সংগঠনটির নিষিদ্ধতা নিয়ে যেমন আলোচনা আছে, তেমনি সমালোচনাও রয়েছে।

সম্প্রতি একটি নাটকের শুটিং সেটে দুর্ব্যবহারের অভিযোগে দোষী প্রমাণ হয়েছেন ছোট পর্দার জনপ্রিয় ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। আর এ কারণে শাস্তি হিসেবে অভিনয় থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি।

সোমবার (২১ আগস্ট) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই অভিনেত্রীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। আগামী ১ সেপ্টেম্বর থেকে তিন মাসের জন্য নিষেধাজ্ঞা দেয় ডিরেক্টরস গিল্ড।

তবে বিষয়টি নিয়ে মোটেও মাথা ব্যথা নেই চমকের। পাল্টা মন্তব্যে অভিনেত্রী জানিয়েছেন, তিনি নিয়মিত তার অভিনয় চালিয়ে যাবেন। শুধু তাই নয়, তার কাজে কেউ বাঁধা দিলে আইনি ব্যবস্থাও নেবেন বলে জানান তিনি।

এর আগে, চলতি বছরের ২০ জুন থেকে ছোট পর্দার উঠতি অভিনেত্রী জেবা জান্নাতকে নিষিদ্ধ করে ‘ডিরেক্টরস গিল্ড’। পরিচালককে অসহযোগিতা ও অসদাচরণের অভিযোগে অভিনেত্রীর বিরুদ্ধ্বে এই নিষেধাজ্ঞা জারি করে সংগঠনটি।

এ প্রসঙ্গে জেবা জান্নাত বলেন, ২০১৮ সালে নাটকের শুটিং ফাঁসিয়ে দেয়ার অভিযোগে জনপ্রিয় অভিনেত্রী ও অভিনয়শিল্পী সংঘের সদস্য সারিকা সাবরিনকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করে টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-টেলিপ্যাব। ওই সময় এই অভিনেত্রী কোনো নাটক, মিউজিক ভিডিও, বিজ্ঞাপনসহ সমিতির কোনো কর্মকাণ্ডে অংশ নিতে পারেননি।

২০১৬ সালে জনপ্রিয় অভিনেত্রী প্রসূন আজাদকে এক বছরের জন্য নিষিদ্ধ করার মাধ্যমে প্রথমবারের মতো নিষিদ্ধের বিষয়টি সবার সামনে আসে। ডিরেক্টরস গিল্ড, টেলিপ্যাব ও অভিনয়শিল্পী সংঘ এই তিন সংগঠন সম্মতি জানায়। পরিচালক ও
অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী’র অভিযোগের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয় প্রসূনের বিরুদ্ধে। যদিও বিষয়টি তখন খুব একটা পাত্তা দেননি এই অভিনেত্রী। তবে অভিনয়ও করেননি।

আলোচিত এই চার অভিনয়শিল্পীর ওপর নিষেধাজ্ঞা নিয়ে বেশ সমালোচনার সৃষ্টি হয় শোবিজ অঙ্গনে। সংশ্লিষ্ট অনেকের মতে নিষিদ্ধতা আসলে কোনো সমাধান হতে পারে না। এখন দেখার বিষয় আসন্ন দিনগুলোতে টেলিভিশন নাট্য সংগঠনগুলোর পদক্ষেপে কী প্রভাব পড়ে।

এসএ-০৩/০৮/২৩ (বিনোদন ডেস্ক)