টিজারেই বাজিমাত অক্ষয়ের

১৩ নভেম্বর, সালটা ছিল ১৯৮৯। রাণীগঞ্জের কয়লা খনির নিচে আর পাঁচদিনের মতোই কয়লা উত্তোলনে নেমেছিলেন খনি শ্রমিকরা। আচমকাই জলে ভরে গিয়েছিল ৩৫০ ফুট গভীর খনিতে নামার সেই সুরঙ্গটি। আটকে ছিলেন ৬৫ জন শ্রমিক।

সেদিন তাদের সকলেরই প্রাণ যেতে পারত। তবে সকলের ত্রাতা হয়ে, নিজের জীবনের ঝুঁকি নিয়ে সকলকে খনি থেকে উদ্ধার করেন যশবন্ত সিং গিল। প্রায় ৬ ঘণ্টা ধরে উদ্ধারকার্য চালান তিনি। স্টিলের ক্যাপসুলে এক এক করে শ্রমিকদের সেখান থেকে বের করে আনেন তিনি। আর সে কারণেই যশবন্ত সিং গিল ক্যাপসুল গিল নামেও পরিচিত।

এই গল্পকেই পাথেয় করে আসছে অক্ষয় কুমারের সিনেমা। যেখানে যশবন্ত সিং গিলের ভূমিকায় দেখা যাবে অক্ষয় কুমারকে। ছবির নাম প্রথমে রাখা হয়েছিল ক্যাপসুল গিল। পরে নাম বদলে ‘মিশন রাণীগঞ্জ : দ্য গ্রেট ইন্ডিয়ান রেসকিউ’ রাখা হয়। তবে চলতি ‘ইন্ডিয়া’-‘ভারত’ নাম বিতর্কের মাঝে ছবির নাম থেকে ইন্ডিয়া শব্দটি বদলে ভারত করেছেন আক্কি ও ছবির নির্মাতারা। ৬ সেপ্টেম্বর এই বদলের কথা জানানোর পর ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার প্রকাশ্যে আনা হয়েছে ছবির টিজার।

এটি প্রকাশের পর থেকেই আলোচনায় অক্ষয়। জওয়ান ঝড়ের মধ্যেই সমালোচকরা টিজারের প্রশংসা করছেন। নেটিজেনদের আশা, গত কয়েক বছরের ব্যর্থতা পুষিয়ে দিতে অক্ষয়ের এ সিনেমা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই ছবিতে অক্ষয়ের বিপরীতে দেখা যাবে পরিণীতি চোপড়াকে। ছবিতে অক্ষয় ছাড়াও রয়েছেন কুমুদ মিশ্র, পবন মালহোত্রা, রবি কিষাণ, বরুণ বাদোলা, দিব্যেন্দু ভট্টাচার্য, রাজেশ শর্মা, শিশির শর্মা, সুধীর পান্ডে, জামিল খান, বচন পাচেরা, বীরেন্দ্র সাক্সেনা সহ আরও অনেকে। ছবি পরিচালনা করেছেন রুস্তম খ্যাত টিনু সুরেশ দেশাই। বাশু ভাগনানি, জ্যাকি ভাগনানি, দীপশিখা দেশমুখ প্রযোজিত এই ছবি আগামী ৬ অক্টোবর মুক্তি পাবে।

প্রসঙ্গত, একসময় যশবন্ত সিং গিল খনি শ্রমিকের প্রাণ বাঁচানোর জন্য রাষ্ট্রপতির হাত থেকে সেরা জীবন রক্ষাকারীর পদক পেয়েছিলেন। এছাড়াও পেয়েছিলেন স্বামী বিবেকানন্দ অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স, প্রাইড অব দ্য নেশন পুরস্কার। ১৯৯৮ সালে বিসিসিএল ধানবাদ রেসকিউ স্টেশন থেকে অবসর নেন যশবন্ত গিল। ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

এসএ-০১/০৯/০৮ (বিনোদন ডেস্ক)