দেড় শতাধিক প্রেক্ষাগৃহে ‘মুজিব’

দেশের প্রায় দেড় শতাধিক প্রেক্ষাগৃহে আজ শুক্রবার থেকে দেখা যাবে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত বায়োপিক ‍‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতে সিনেমাটি মুক্তি পাবে আগামি ২৭ অক্টোবর।

দেশে মাল্টিপ্লেক্স হলের পাশাপাশি সিঙ্গেল স্ক্রিন হলগুলোতেও প্রদর্শন হবে সিনেমাটি। ইতোমধ্যে হলের তালিকাও প্রকাশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে এ সিনেমার প্রিমিয়ার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চলচ্চিত্রটির প্রিমিয়ার শো হয়। সন্ধ্যায় মহাখালীর এসকেএস টাওয়ারে আমন্ত্রিতদের জন্য সিনেমাটির আরেকটি প্রদর্শনী হয়।

জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় সিনেমাটি মুক্তি পেয়েছে। তাদের পক্ষ থেকেই দেড় শতাধিক প্রেক্ষাগৃহের তথ্যটি নিশ্চিত করা হয়েছে। যেটা সাম্প্রতিক সময়ে ঢালিউডের যে কোনও সিনেমার জন্য সর্বোচ্চ, রেকর্ড।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল।

বাংলাদেশের ৬০ শতাংশ আর ভারতের ৪০ শতাংশ ব্যয়ে নির্মিত এ বায়োপিকের শুটিং ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়েছিল ২০২১ সালের ২২ জানুয়ারি। শেষ হয় একই বছরের ১৮ ডিসেম্বর বাংলাদেশে।

গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার ও ১৯ মে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সিনেমার ট্রেইলার প্রকাশ করা হয়। চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়।

সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ অভিনয় করেছেন।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক জনপ্রিয় শিল্পী।

এসএ-০৬/১০/১৩(বিনোদন ডেস্ক)