রাজকুমার সিনেমায় মাহির মেকআপেই সময় লাগত ৫ ঘণ্টা

প্রথমবারের মতো ঢাকাই সিনেমায় ‘মায়ের’ চরিত্রে অভিনয় করতে দেখা গেল চিত্রনায়িকা মাহিয়া মাহিকে। এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত শাকিব খানের ‘রাজকুমার’ ছবিতে মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

‘রাজকুমার’-এ মাহির ভূমিকা কেমন ছিল, তা নিয়ে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন দর্শকেরা। কেউ কেউ মাহিকে ‘জওয়ান’ সিনেমায় শাহরুখের মা দীপিকা পাডুকোনের সঙ্গে তুলনা করেছেন।

‘জওয়ান’ সিনেমায় নির্মাতা অ্যাটলি কুমার যেমন, পর্দায় দর্শকদের জন্য বড় চমক হিসেবে শাহরুখ খানের মায়ের চরিত্রে দীপিকা পাডুকোনকে হাজির করেছিলেন, ঠিক একইভাবে শাকিব খানের সহ-অভিনেত্রী মাহি ‘রাজকুমার’-এ নায়কের মায়ের চরিত্রে হাজির হয়ে দর্শকদের চমকে দিয়েছেন।

সিনেমায় মাহি ৬৫ বছর বয়সী একজন নারীর চরিত্র ধারণ করেছেন। মেকআপের মাধ্যমেই নিজের এই আমুল পরিবর্তন এনেছেন তিনি। সম্প্রতি এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে মাহি জানালেন, পর্দায় শাকিব খানের মায়ের চরিত্র ফুটিয়ে তুলতে তাকে মেকআপের পেছনেই ৫ ঘণ্টা সময় ব্যয় করতে হয়েছে।

মাহি বলেন, ‘মেকআপ নিয়ে কোনো সমস্যা হয়নি। চরিত্রটি তৈরি করতে ভারত থেকে মেকআপশিল্পী আনা হয়েছিল। মেকআপ নিতে আড়াই ঘণ্টা লাগত, তুলতে আড়াই ঘণ্টা। ৫ ঘণ্টা মেকআপের পেছনেই চলে যেত। আমি মনে করি, উপযুক্তভাবেই মেকআপ করা হয়েছে।’

এই নায়িকা আরও বলেন, ‘আমি গতানুগতিক থেকে একটু বের হতে চাই। যুগের সঙ্গে চলতে চাই। বলিউডে দীপিকারা যদি মায়ের চরিত্র করতে পারে, তাহলে আমি করলে সমস্যা কোথায়? আমার কাছে মনে হয় পরিচালক হিমেল আশরাফ আমাকে যখন চিন্তা করেছেন, আমার বিশ্বাস তিনি আমাকে ওইভাবেই উপস্থাপন করবেন। তাই কাজটি করেছি। তা ছাড়া ছবিটির প্রযোজক আরশাদ আদনান আমাকে কাজটি করার জন্য বলেছেন, তাই করেছি।’

বৃদ্ধ মায়ের চরিত্রটি করতে দারুণ অভিজ্ঞতা হয়েছে মাহির। তিনি বলেন, ‘ছবিতে সন্তানের সঙ্গে বৃদ্ধ মায়ের কথোপকথনের জায়গাটা খুবই আবেগময়। চরিত্রটি করার সময় আমার সন্তান ফারিশকেই কল্পনায় রেখেছি। সন্তানের প্রতি মায়ের যে আবেগ, আকুতি থাকে তা ফারিশকেই মনের সামনে ধরেছিলাম। ফলে সহজেই চরিত্রটি তুলতে পেরেছি।’

মাহির মা হওয়ার বিষয়টা দেশের সিনেমাতে ‘ব্যতিক্রম’ ঘটনা হিসেবেও দেখছেন অনেক দর্শক। তাদের মতে, শাকিবের সঙ্গে অন্য সিনেমাতে ‘নায়িকা’ চরিত্রে অভিনয় করা মাহি, একই নায়কের বিপরীতে ‘মা’-এর চরিত্রে দারুণ অভিনয় করেছেন। ব্যতিক্রম কিছু থাকলে দর্শকরা হলমুখী হবেন। সেটাই হয়তো নির্মাতা মাথায় রেখেছেন।

পারিবারিক সম্পর্ক এবং একজন স্বপ্নবাজ তরুণের বাংলাদেশ থেকে আমেরিকায় যাত্রার গল্পকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে ‘রাজকুমার’। আরশাদ আদনানের প্রযোজনা ও হিমেল আশরাফের পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন শাকিব-কফি ছাড়াও তারিক আনাম খান, এরফান মৃধা শিবলু, ডাক্তার এজাজ প্রমুখ।

এসএ-০২/১৭/২৪(বিনোদন ডেস্ক)