মস্তিষ্কে অস্ত্রোপচারের সময় গিটার বাজালেন মুসা মানজিনি (ভিডিও)

মস্তিষ্কে অস্ত্রোপচারের

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ডারবানের একটি হাসপাতালে এক ব্যক্তির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে। অস্ত্রোপচার করে তার মাথা থেকে কেটে বাদ দেওয়া হচ্ছিল টিউমার আর সেই সময় তিনি গিটারে বাজাচ্ছিলেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও ইভনিং স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়, যার মাথায় ওই অস্ত্রোপচার করা হয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকার প্রখ্যাত জ্যাজ সুরস্রষ্টা মুসা মানজিনি। মানজিনির মাথায় ২০০৬ সালে একটি টিউমার ধরা পড়ে। ওই টিউমারটিই অস্ত্রোপচারের সাহায্যে অপসারণ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আশ্চর্যজনক বিষয় হচ্ছে অস্ত্রোপচারের সময় মানজিনিকে কোনো ধরনের অ্যানেসথেসিয়া প্রয়োগ করা হয়নি। অস্ত্রোপচারটি চলে দীর্ঘ ৬ ঘণ্টা। সাধারণত এ ধরনের অস্ত্রোপচারে অ্যানেসথেসিয়া দেওয়া হলে মস্তিষ্কের মোটর করটেক্স অংশটি অকার্যকর হয়ে অনেক সময় রোগীর পক্ষাঘাতগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে।

নিউরোসার্জন ব্যাজিল অ্যানিকার বলেছেন, ‘রোগীর শরীর অবশ না করে তার জ্ঞান থাকা অবস্থায়ই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে টিউমারিটি ছোট ছোট অংশে ভাগ করে অপসারণ করা হয়। প্রতিটি অংশ কাটার আগে আমরা রোগীর ঐচ্ছিক পেশী সঞ্চালন পরীক্ষা করে নিশ্চিত হই ওই অংশ কাটা যাবে কি না। এ জন্য রোগীর আঙুলের নড়াচড়া অব্যাহত রাখার জন্য তাকে গিটার বাজাতে দেই আমরা।’

মানজিনি জ্যাজ সুরস্রষ্টা হিসেবে আফ্রিকায় বেশ বিখ্যাত। গিটার ছাড়াও বেশ কয়েকটি যন্ত্র বাজাতে পারেন তিনি।

মানজিনি অস্ত্রোপচার শেষে জানান, সঙ্গীতস্রষ্টা হিসেবে এই অস্ত্রোপচারে তার দক্ষতা কাজে লেগেছে। চিকিৎসক দলকে কৃতজ্ঞতা জানান তিনি।

আরএম-৫৪/২৯/১২ (অনলাইন ডেস্ক)