বিশ্বের সেরা কয়েকটি বইমেলা

বিশ্বের সেরা

প্রকাশনা শিল্পে সবচেয়ে বড় ভূমিকা পালন করে বইমেলা। কেনা-বেচার পাশাপাশি এসব মেলায় জ্ঞান, সৃজনশীলতার বহিঃপ্রকাশ ও সম্মিলন ঘটে। বিশ্বের সেরা এবং বড় কয়েকটি বইমেলা বিষয়ে এখানে তুলে ধরা হলো:-

ফ্রাঙ্কফুর্ট বইমেলা

বিশ্বের সবচেয়ে বড় বইমেলা এটি। সবচেয়ে বড় বইয়ের বাণিজ্য মেলাও। কিন্তু এই মেলায় পাঠকরা বই কিনতে পারেন না। তবে বইয়ের সত্ত্ব বিক্রি হয় এখানে। প্রকাশকদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ এই মেলা। ফ্রাঙ্কফুর্ট বইমেলায় সবচেয়ে বেশি পর্যটক যান। পাঁচদিনব্যাপী চলে এই মেলা। বই প্রকাশকদের জন্য সাড়ে পাঁচশ’ বছরের ইতিহাসসমৃদ্ধ এই মেলার মতো মিলনমেলা আর কোথাও নেই।

লন্ডন বইমেলা 

গত অর্ধ শতক ধরে প্রতি বছর এই মেলা আয়োজন করা হয়। মেলাটি মূলত ছোট প্রকাশনা সংস্থাগুলোর জন্য বেশি গুরুত্বপূর্ণ। ইউরোপে ফ্রাঙ্কফুর্ট বইমেলার পরই এর অবস্থান। গত কয়েক বছর ধরে অলিম্পিয়ায় অনুষ্ঠিত হচ্ছে মেলাটি। এর আগে লন্ডনের বিভিন্ন স্থানে আয়োজন করা হতো।

বুকএক্সপো অ্যামেরিকা বা বিইএ

যুক্তরাষ্ট্রের বৃহত্তম বার্ষিক এই বইমেলা চারদিন ধরে চলে। প্রতি বছর এর স্থান পরিবর্তন হয়, অর্থাৎ, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে এই মেলার আয়োজন হয়, যা বিশ্বের আর কোনো মেলার ক্ষেত্রে দেখা যায় না। গ্রীষ্মের শুরুতেই অনুষ্ঠিত হয় এই মেলা।

আবুধাবি আন্তর্জাতিক বইমেলা

প্রতি বছর অনুষ্ঠিত হয় এই মেলা। আবুধাবির সংস্কৃতি ও ঐতিহ্য মন্ত্রণালয় ফ্রাঙ্কফুর্ট বইমেলা কর্তৃপক্ষের সঙ্গে মিলে এই মেলা আয়োজন করে। তাই এই মেলাতেও লাইসেন্স, সত্ত্ব বিক্রি নিয়ে আলাপ-আলোচনা হয়। আবুধাবি মেলায় গুরুত্ব পায় আরবি ভাষায় লেখা বই। মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রকাশনাগুলোই এতে বেশি অংশ নেয়।

হংকং বইমেলা

এই মেলা যাত্রা শুরু করে ১৯৯০ সালে। সাধারণত প্রতিবছর জুলাই মাসে অনুষ্ঠিত হয় এটি। হংকং বইমেলা এশিয়ার সবচেয়ে বড় বইমেলা।

নতুন দিল্লি বিশ্ব বইমেলা

নতুন দিল্লি বিশ্ব বইমেলার পথচলা শুরু হয় ১৯৭২ সালে ভারতের রাজধানী নয়া দিল্লিতে। বর্তমানে এর আয়োজক ন্যাশনাল বুক ট্রাস্ট। বছরের শুরুতেই এই মেলা বসে। ১৮টি ভাষার প্রায় ১২ হাজার প্রকাশক এতে অংশ নেন।

কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলা

প্রতি বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শুরু হয় এই বইমেলা। কলকাতা বইমেলা আন্তর্জাতিক বইমেলা হলেও মেলার সিংহভাগ জুড়ে মূলত বাংলা বই-ই বিক্রি হয়৷ মেলাটি ‘কলকাতা বইমেলা’ নামেই বেশি পরিচিত। ১২ দিনব্যাপী চলে এই মেলা।

অমর একুশে গ্রন্থমেলা

পরিচিত একুশে বইমেলা নামে। বাংলাদেশের রাজধানী ঢাকায় ‘ভাষার মাস’ ফেব্রুয়ারি জুড়ে চলে এই মেলা। ১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি চিত্তরঞ্জন সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউজ প্রাঙ্গণে বটতলায় এক টুকরো চটের ওপর কলকাতা থেকে আনা ৩২টি বই সাজিয়ে বইমেলার গোড়াপত্তন করেন। ১৯৮৩ সালে কাজী মনজুরে মওলা বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে বাংলা একাডেমিতে প্রথম ‘অমর একুশে গ্রন্থমেলা’র আয়োজন সম্পন্ন করেন।

আরএম-১২/০৩/০২ (অনলাইন ডেস্ক)