৮ বছরের শিশু খুঁজে পেল ম্যামথের দাঁতের জীবাশ্ম

হলিউড অ্যানিমেশন চলচ্চিত্র আইস এজ সিরিজ যারা দেখেছে, তারা লোমশ ম্যামথের সঙ্গে পরিচিত। লোমশ হাতি ম্যানি, তার সঙ্গী এলি, তাদের মেয়ে পিচেসসহ বেশ কিছু প্রাণীর জীবনকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে এই সিরিজের কাহিনি।

ইংল্যান্ডের দক্ষিণ–পশ্চিমাঞ্চলীয় ডরসেট কাউন্টিতে ৪০ হাজার বছর আগের বরফ যুগের এমনই এক ম্যামথের দাঁতের জীবাশ্মের খোঁজ পাওয়া গেছে। খোঁজ পেয়েছে সেবাস্তিয়ান নামের আট বছর বয়সী এক শিশু।

ম্যামথ হলো প্রাণিজগতের স্তন্যপায়ী এলিফ্যান্টিডি পরিবারের ম্যামথাস প্রজাতির একটি প্রাণী। অবিকল হাতির মতো দেখতে বিশাল আকৃতির এই প্রাণীগুলোর শরীরে লম্বা ঘন লোম ছিল। জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে প্রজাতিটি বিলুপ্ত হয়ে গেছে।

ডরসেটের চারমুথ হেরিটেজ কোস্ট সেন্টারের জীবাশ্ম অনুসন্ধানকারী দলে শিশু সেবাস্তিয়ানও ছিল। চারমুথ সৈকতে এই স্কুলছাত্র ওই দাঁতের সন্ধান পায়। জীবাশ্ম বিশেষজ্ঞরা বলছেন, যে ম্যামথের দাঁত পাওয়া গেছে, তার উচ্চতা ছিল ১৫ ফুটের মতো।

পৃথিবীতে ১ লাখ ৮০ হাজার বছর আগে বিচরণ করত এই প্রজাতির প্রাণী। প্রায় সাড়ে ১২ হাজার বছর আগে বিলুপ্ত হয় তারা। তবে ওই দাঁত প্রায় ৪০ হাজার বছর আগের।

চারমুথ সৈকত জুরাসিক সৈকত নামে খ্যাত। কারণ, এই এলাকাতেই ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গেছে। চারমুথ হেরিটেজ কোস্ট সেন্টারের জ্যেষ্ঠ উপতত্ত্বাবধায়ক অ্যালিসন ফেরিস বলেন, ‘এটি একটি বিরল প্রাপ্তি। চারমুথের ভূমির স্তর জুরাসিক যুগের।

আনুমানিক ২০ কোটি বছর আগের কথা সেটি। ম্যামথরা এরও অনেক পরের সময়ের প্রাণী। ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গেলেও বরফ যুগের কোনো প্রাণীর জীবাশ্ম এই প্রথম পাওয়া গেল এখানে।’

তবে এই জীবাশ্ম কোথা থেকে এসেছে, কত দূর থেকে এসেছে, সেটি পরিষ্কার নয়। গবেষকেরা বলছেন, জুরাসিক যুগের জীবাশ্ম সামুদ্রিক পরিবেশে পাওয়া গেলেও বরফ যুগের জীবাশ্ম সাধারণত উঁচু ভূমিতে পাওয়া গেছে। যেমন হনিটন হিপ্পো। এই প্রথম সমুদ্রের কাছে বরফ যুগের কোনো জীবাশ্ম পাওয়া গেল।

যুক্তরাজ্যের রয়্যাল হলোওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড্যানিয়েল শ্রেভ বলেন, ‘যে দাঁতের সন্ধান পাওয়া গেছে, তা ম্যামথের মাড়ির দাঁত। ছবি দেখে আমার ধারণা, আটটি এনামেল প্লেট রয়েছে এই দাঁতে।’

এসএইচ-২৬/০৫/১৯ (অনলাইন ডেস্ক)