১১৮ বছর বয়স্ক বৃদ্ধার শরীরে পেসমেকার প্রতিস্থাপন

বয়স ১১৮ বছর। আর এই বয়সে কিনা শরীরে পেসমেকার প্রতিস্থাপন করিয়েছেন!‌ শুনতে অবাক লাগলেও লুধিয়ানার কর্তার কওর সাংঘা ওই বৃদ্ধা এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। কারণ শতবর্ষ পার করেও সফল অস্ত্রোপচার হয়েছে তাঁর। এমনকি পেসমেকার প্রতিস্থাপনের পর চিকিত্‍সককে হাতজোড় করে কৃতজ্ঞতাও জানিয়েছেন কর্তার।

লুধিয়ানার এই হাসপাতালের দাবি, বিশ্বে সবচেয়ে বেশি বয়সে অস্ত্রোপচারের যাবতীয় রেকর্ড ভেঙে দিয়েছেন কর্তার। তিনি বিশ্বের সবচেয়ে প্রবীণ মহিলা যাঁর ১১৮ বছর বয়সে অস্ত্রোপচার হল। কর্তারের বয়সের কোনও প্রমাণপত্র না পাওয়া গেলেও পরিবরের দাবি তাঁর বয়স ১১৮। লুধিয়ানা হাসপাতালের চিকিৎসক রবীন্দ্র সিং এই অস্ত্রোপচার করেন।

তিনিও জানিয়েছেন, নিজের চোখে তিনি কর্তারের ভাইয়ের জন্ম তারিখের প্রমাণ দেখেছেন। সেখানে জন্মসাল হিসাবে ১৯০৩–এর উল্লেখ রয়েছে। এমনকী কর্তারের মেয়ের বয়সও ৯০ বছর। ১১৮ বছর বয়সে একজন রোগীর শরীরে পেসমেকার প্রতিস্থাপন করাটা খুবই কঠিন বলেই জানিয়েছেন ডক্টর রবীন্দ্র সিং।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এবং লিমকা বুক এফ রেকর্ডস-এর জন্য তাঁরা আবেদন করবেন বলেও জানিয়েছেন রবীন্দ্র। ভারতের এর আগেও ১০০ বছরের বেশি বয়সিদের অস্ত্রোপচার হয়েছে। যেমন– ২০১৫ সালে নয়ডার এক মহিলার ১০৪ বছর বয়সে হিপ–সার্জারি হয়েছিল।

২০১৮ সালে থানের এক বৃদ্ধের ১০৪ বছর বয়সে হিপ সার্জারি হয়েছে। তবে সবচেয়ে বেশি বয়সে ওপেন হার্ট সার্জারির রেকর্ড ইটালির ফ্লোরেন্সে এক চিকিত্‍সকের দখলে। ১০০ বছর বয়সে তাঁর ওপেন হার্ট সার্জারি হয়।

এসএইচ-০৮/০৮/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : আজকাল)