শর্ট স্কার্ট পরে আসা যাবে না

আজব নিয়ম জারি হলো মহারাষ্ট্রের মেডিক্যাল কলেজে। কলেজ কর্তৃপক্ষের ফতোয়াতে বলা হয়েছে, মেয়েরা শর্ট স্কার্ট পরে কলেজে আসতে পারবেন না এবং বিভিন্ন অনুষ্ঠানে পুরুষদের থেকে দূরে বসতে হবে। এই নির্দেশ জারির পরই মেডিক্যাল কলেজের পড়ুয়ারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

পড়ুয়াদের অভিযোগ, গত ২১ মার্চ দোলের অনুষ্ঠানের পর থেকেই মুম্বাইয়ের জে জে হাসপাতালের গ্রান্ট মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ এমন নির্দেশ দেয়। এমন ফতোয়া জারি নিয়ে স্বাভাবিকভাবেই বিক্ষোভে সামিল হয়েছেন পড়ুয়ারা। তাঁরা গোড়ালি পর্যন্ত লম্বা কাপড় পরে এবং কাপড়ে মুখ ঢেকে কলেজ কর্তৃপক্ষের জারি করা নির্দেশিকার প্রতিবাদে বিক্ষোভ দেখাচ্ছেন।

পড়ুয়ারা বলেন, ‘এই নির্দেশিকা জারি করেছেন ডিন ডাঃ অজয় ​​চন্দনওয়ালে ও ওয়ার্ডেন শিল্পা পাটিল‌। তাঁদের মতে মেয়েদের ছোট স্কার্ট পরা উচিত নয়, বিভিন্ন অনুষ্ঠানে পুরুষদের থেকে দূরে বসা এবং রাত ১০টার মধ্যে হস্টেলে ফিরে যাওয়া উচিত।

পড়ুয়ারা বলেন, ‘‌আমরা কলেজ প্রশাসনের এই সিদ্ধান্তের নিন্দা করছি। এই নির্দেশিকা অযৌক্তিকভাবে আমাদের ইচ্ছামতো পোশাক পরার অধিকারকে খর্ব করে। কিছু পড়ুয়ার জন্য কেন সকলকে শাস্তি দেওয়া হচ্ছে।’‌

পড়ুয়াদের অভিযোগের জবাবে ডিন ডাঃ অজয় ​​চন্দনওয়ালে বলেন, ‘‌ছাত্রীদের কাছ থেকে আমাদের প্রত্যাশা হল তাঁরা যেন যথাযথ পোশাক পরে। এটাই পড়ুয়াদের প্রতি আমার বার্তা। দোলের সময় কিছু বিশৃঙ্খলা হয়েছিল। যদি পড়ুয়াদের কোনও রাগ বা আপত্তি থাকে, আমরা তাঁদের কথা শুনব।’‌ ‌

এসএইচ-০৫/২৬/১৯ (অনলাইন ডেস্ক)