এক কিলো বইয়ের দাম মাত্র ২০০ টাকা!‌

বই পড়তে ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা নেহাতই কম। বই পাগলদের ভিড় বই মেলা ছাড়াও দেখতে পাওয়া যায় কলেজ স্ট্রিট চত্ত্বরেও। তবে এখন মোবাইল–সোশ্যাল নেটওয়ার্কিংয়ের যুগে কোথাও যেন সেই বই পড়ার আমেজটা হারিয়ে যাচ্ছে।

তবে এখনও কিছুজন রয়েছেন, যাঁরা শুধুমাত্র বই কেনার জন্য বিভিন্ন দোকানে ছুটে বেড়ান। এমনই একটি দোকানের সন্ধান পাওয়া গেল খোদ কলকাতা শহরে। যেখানে এক কিলোগ্রাম বইয়ের দাম মাত্র ২০০ টাকা। ভাবছেন ভুল দেখছেন, না, না এটাই সত্যি। যত বই কিনুন না কেন আপনি, আপনাকে টাকা দিতে হবে কিলো দরে। এমনই অভিনব পদ্ধতি বের করেছেন ওই বইয়ের দোকান।

কলকাতার অধিকাংশ বাসিন্দাই বই পড়তে খুবই ভালোবাসেন এবং তাঁরা ভালো ভালো লেখকের বইয়ের সন্ধানে এক দোকান থেকে আরেক দোকানে ঢুঁ দেন। যদিও মাঝে মাঝে বইয়ের আকাশ ছোঁয়া দাম দেখে বই কেনা থেকে বিরত থাকতে হয় বই প্রেমীদের।

তবে শহরের এই দোকানটিতে কিলো দরে বিক্রি হয় বই। এক কিলো বইয়ের দাম ২০০ টাকা। ই এম বাইপাস সংলগ্ন কালিকাপুরে ‘‌বুকটুক’‌ নামের দোকানে এই অভিনব পদ্ধতিতে বই বিক্রি করা হয়। বইযের ওজন অনুযায়ী বই বিক্রি করা এ দেশে অতটা জনপ্রিয় না হলেও, বিদেশে বেশ জনপ্রিয়। বিদেশের বহু বইয়ের দোকানে এইভাবেই বই বিক্রি করা হয়।

তবে বেশ কিছু বছর ধরে ‘‌বুকটুক’‌ এই পদ্ধতিতে বই বিক্রি করে শহরে জনপ্রিয়তা অর্জন করেছে। নিজেরাও বেশ বড় অঙ্কের টাকা উপার্জন করছে। ‘‌বুকটুক’‌–এর পক্ষ থেকে জানানো হয়, তারা স্থানীয় দোকান ও ওয়েবসাইট থেকে বই কেনে।

সেখানে ভালোই ছাড় পাওয়া যায়। সেই বইগুলি তারা কিলো দরে বিক্রি করে গ্রাহকদের। তাই বইয়ের দাম যত বেশি হোক না কেন, আপনাকে টাকা দিতে হবে কিলো দরে। ইতিমধ্যেই ‘‌বুক টুক’‌ বই পাগলদের কাছে ঝড় তুলেছে।

এসএইচ-০২/০৭/১৯ (অনলাইন ডেস্ক)