ব্যাংকে ঋণ না পেয়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন!

কৃষক থেকে উদ্যোক্তা হতে চেয়েছিলেন তিনি। কিন্তু পুজি কম থাকায় খামার শুরুর জন্য পুজের যোগানের জন্য ঋণ পেতে ব্যাংকে আবেদন করেছিলেন। অনেক চেষ্টা-তদবিরও করেন। তবে ওই কৃষককে ঋণ দেয়নি রাষ্ট্রায়ত্ত ব্যাংক। শেষে হতাশ হয়ে পড়েন। শেষে কিডনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকে ঋণ না পেলেও কিডনি কেনার জন্য অনেককে পেয়েছেন তিনি। হতভাগা ওই কৃষকের নাম রাম কুমার। তার বাড়ি দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের সাহারানপুরে।

উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে ব্যাংকে আবেদন করলেও ঋণ দিতে পারবে না বলে জানিয়ে দেয় ভারতের একটি সরকারি ব্যাংক। তারপর পুজির সংস্থানে নানাভাবে চেষ্টা করেন। অনেকের কাছে ব্যক্তিগতভাবে ঋণ চান। কিন্তু এখানেও তাকে হতাশ হতে হয়।

সব রকমের চেষ্টা করেও কোনভাবে অর্থ জোগাড় করতে না পেরে শেষে নিজের একটি কিডনি বিক্রি করার জন্য পোস্টার টাঙ্গান, পোস্ট দেন সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও। দুবাই এবং সিঙ্গাপুর থেকে অনেকেই কিডনি কিনতে তার সঙ্গে যোগাযোগ করেছেন।

ভারতের সরকার পরিচালিত ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার শাহারানপুর শাখার ব্যবস্থাপক রাজেশ চৌধুরী জানিয়েছেন, রামু কুমার ৪০ কোটি রপি ঋন চান। তবে ‘নন-পারফর্মিং অ্যাসেটের’ জন্য তাকে ঋণ দেয়া হয়নি। তার আবেদনটি পুর্নবিবেচনা করার নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

এসএইচ-১৪/২২/১৯ (অনলাইন ডেস্ক)