৯০ ঘণ্টায় ৪৫০টি প্রশ্নের উত্তর

আইএনএক্স মিডিয়ায় বিদেশি বিনিয়োগে দুর্নীতি মামলায় ভারতের সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমকে দিল্লির তিহার জেলে পাঠানো হল। বৃহস্পতিবার বিকালে দিল্লির বিশেষ সিবিআই আদালতে তুলে কংগ্রেসের এই প্রভাবশালী নেতাকে বিচারবিভাগীয় হাজতে রাখার আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালতের বিশেষ বিচারপতি অজয় কুমার কুহর তাতে সম্মতি দেন।

এদিকে, এনডিটিভির খবরে বলা হচ্ছে, আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে গ্রেফতার হওয়ার পর সিবিআই হেফাজতে থাকাকালীন তদন্তকারীদের জেরার মুখে ৯০ ঘণ্টারও বেশী সময়ে ৪৫০টি প্রশ্নের উত্তর দিয়েছেন পি চিদাম্বরম।

আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে পি চিদাম্বরম এবং তাঁর ছেলের বিরুদ্ধে অপর অভিযুক্তের সঙ্গে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করার অভিযোগ উঠেছে। ২০০৭ সালে অর্থমন্ত্রী থাকাকালীন ছেলে কার্তি চিদাম্বরমের অনুরোধে পিটার মুখোপাধ্যায় এবে ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের আইএনএক্স মিডিয়াকে ঘুষ নিয়ে বিদেশী বিনিয়োগ পাইয়ে দিতে সাহায্য করার অভিযোগ রয়েছে পি চিদাম্বরমের বিরুদ্ধে।

সূত্রের খবর, হেফাজতে থাকাকালীন অন্য পাঁচ অভিযুক্ত এবং সাক্ষীর মুখোমুখি হন পি চিদাম্বরম। তবে তৎকালীন ফরেন ইনভেস্টমেন্ট প্রমোশন বোর্ডের চেয়ারম্যান ডি সুব্বারাওয়ের মুখোমুখি হননি তিনি। সূত্রের খবর, ২০ সেপ্টেম্বরের মধ্যে চার্জশিট দাখিল করতে পারে সিবিআই।

প্রতিবেদনে আরও বলা হয়, দিল্লি আদালতের নির্দেশে বৃহস্পতিবার তিহার জেলে পাঠানো হয় পি চিদাম্বরমকে। তার আগে দুই সপ্তাহ সিবিআই হেফাজতে ছিলেন তিনি।

সূত্রের খবর, তিহার জেলের ৭ নম্বর জেলের ৯ নম্বর ওয়ার্ডে থাকবেন পি চিদাম্বরম। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিহার জেলে রাখা হবে তাকে। জেড ক্যাটাগরির নিরাপত্তা থাকায় তার জন্য একটি আলাদা সেল, একটি খাট, আধুনিক সুবিধাযুক্ত শৌচাগার এবং ওষুধের ব্যবস্থা করার আর্জি জানান কংগ্রেস নেতার আইনজীবী কপিল সিব্বল।

এসএইচ-১৪/০৬/১৯ (অনলাইন ডেস্ক)