ডাটা সায়েন্টিস্ট পদে ৭ম শ্রেণির ছাত্র

ভারতের হায়দরাবাদের একটি সফটওয়্যার কোম্পানি ডাটা সায়েন্টিস্ট পদে সম্প্রতি একজনকে নিয়োগ দিয়েছে। যাকে এই পদে কোম্পানিটি নিয়োগ দিয়েছে তার নাম সিদ্ধার্থ শ্রীবাস্তব পিল্লি। মাত্র ১২ বছর বয়সী সিদ্ধার্থ হায়দরাবাদের একটি স্কুলের সপ্তম শ্রেণির শিক্ষার্থী। কিন্তু নতুন মানদণ্ড স্থাপন করায় সে ওই পদে নিয়োগ পেয়েছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হচ্ছে, হায়দরাবাদের মন্টাইগনে স্মার্ট বিজনেস সল্যুশনস সফটওয়্যার কোম্পানিতে সিদ্ধার্থকে ডাটা সায়েন্টিস্ট হিসেবে নিয়োগ করা হয়েছে। কোম্পানি ও সদ্য নিয়োগ পাওয়া ডাটা সায়েন্টিস্ট ওই নিয়োগের কথা নিশ্চিত করেছে।

এ নিয়ে সোমবার ভারতের বার্তা সংস্থা এএনআইকে সিদ্ধার্থ বলেছে, ‘আমার বয়স মাত্র ১২ বছর। মন্টাইগনে স্মার্ট বিজনেস সল্যুশনস নামের সফটওয়্যার কোম্পানিতে আমি ডাটা সায়েন্টিস্ট হিসেবে কাজ করছি। আমি শ্রীচৈতন্য টেকনো স্কুলে সপ্তম শ্রেণির শিক্ষার্থী।’

ক্ষুদে ওই বিজ্ঞানী আরও বলে, সফটওয়্যার কোম্পানিতে যোগ দেয়ার ক্ষেত্রে তার বড় অনুপ্রেরণা হলেন তন্ময় বকসি। কারণ, তিনি খুব অল্প বয়সে একজন ডেভেলপার হিসেবে চাকরি পেয়েছেন গুগলে। এর মধ্য দিয়ে তন্ময় বকশি বিশ্বকে বুঝতে সহায়তা করছেন যে, কৃত্রিম বৃদ্ধিমত্তার বিপ্লব কতটা সুন্দর।

খুব অল্প বয়স থেকেই সিদ্ধার্থকে কোডিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেন তার বাবা। সিদ্ধার্থ জানালো, ‘খুব অল্প বয়সে এই কাজটি পাওয়ার ক্ষেত্রে আমাকে যে মানুষটি সহায়তা করেছেন তিনি হলেন আমার বাবা। বিভিন্ন ব্যক্তির জীবনী সম্পর্কে তিনি আমাকে জানিয়েছেন। কোডিং শিখিয়েছেন। আমি আজ যা তার সব কিছুই তার জন্য ‘।

এসএইচ-০৩/২৭/১৯ (অনলাইন ডেস্ক)