স্কুল-কলেজে ই-লার্নিংয়ের ভিত্তিতে পাঠদান

বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পর সংযুক্ত আরব আমিরাতে শিক্ষা মন্ত্রণালয় সরকারি ও বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে জুন মাস পর্যন্ত ই-লার্নিং (দূর-শিক্ষণ) পদ্ধতি বাস্তবায়নের পরিকল্পনা করছে।

ইলেকট্রনিকস প্রযুক্তিনির্ভর এ শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে না এসে ঘরে বসেই সিলেবাসের পাঠ সম্পন্ন করতে পারে, কেবল পরীক্ষা দিতেই তাকে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে হবে।

করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চলতি শিক্ষাবর্ষের শেষ অব্দি অর্থাৎ জুন পর্যন্ত ই-লার্নিং পদ্ধতিতে পাঠ দান করার সিদ্ধান্ত প্রায় চুড়ান্ত।

এ বিষয়টি পর্যালোচনার জন্য মন্ত্রণালয় একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করেছে। এই দূর-শিক্ষণে নানা সুবিধা-অসুবিধা নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করছেন। তারা করোনভাইরাস রোধ এই পদ্ধতি অনুসরণে বেশ উৎসাহী বলে জানিয়েছেন।

কিভাবে এই পদ্ধতি বাস্তবায়ন করা যায় তা নিয়েও বিশেষজ্ঞদের সঙ্গে বেশ কয়েকবার কমিটি বৈঠক করেছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা শ্রেণিভিত্তিক অ্যাপে নির্দিষ্ট সিলেবাসে পাঠদানের একটি প্রক্রিয়া কমিটিতে উপস্থাপন করেছে।

এরই মধ্যে ওই অ্যাপটির কার্যকারিতা প্রমাণে গত দু’দিনে ধরে আবুধাবি, দুবাই ও শারজায় বেসরকারি স্কুলগুলিতে প্রয়োগ করেছে। এই ব্যবস্থায় নির্ধারিত সিলেবাসে শিডিউল অনুযায়ী ক্লাস নেওয়া সম্ভব বলে মনে করছে সংশ্লিষ্টরা।

ই-লার্নিং ব্যবস্থায় একজন শিক্ষার্থীকে কখনই শিক্ষকের মুখোমুখি না হলেও চলে। তবে শিক্ষার্থী তার কৌতুহল নিবারণের জন্য কখনও ই-মেইলের মাধ্যমে বা চ্যাটিংয়ের মাধ্যমে তার জানা বা অজানার দ্বিধা-দ্বন্দ্ব দূর করতে পারেন।

এছাড়া আলোচনার মাধ্যমে তার সহপাঠীর সঙ্গে উদ্ভূত সমস্যা শেয়ার করতে পারেন। ই-লার্নিংয়ের মাধ্যমে ঘরে বসেই পড়াশোনা চালানো সম্ভব বলে এটি অবলম্বনের শিক্ষার্থীদের করোনা হুমকি থেকে রক্ষা করা সম্ভব বলে মনে করছে আরব আমিরাতের শিক্ষাবিদরা।

এসএইচ-২৪/১৩/২০ (অনলাইন ডেস্ক)