স্কুল-কলেজ বন্ধ ঘোষণা হলেও ভ্রমণ বন্ধ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার দেশজুড়ে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ব্যায়ামাগার, সুইমিংপুলের মতো জনবহুল স্থানগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। দেশটির কেন্দ্রীয় সরকার সোমবার এই ঘোষণা দিয়েছে।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির অনলাইন প্রতিবেদনে বলা হচ্ছে, করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করায় কেন্দ্র সরকার এমন পদক্ষেপ নিল। প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসে ১২৯ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে।

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার একদল মন্ত্রী বৈঠক করে দেশের করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করে। তারপর সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা আসলো। এছাড়া অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলার এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের ঘরে বসে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্র সরকারের আগে দিল্লির রাজ্য সরকার করোনার বিস্তার ঠেকাতে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে। এরমধ্যে ৫০ জনের জমায়েত নিষিদ্ধও অন্তর্ভূক্ত। ইতোমধ্যে পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্যান্য রাজ্যও সতকর্তামূলক পদক্ষেপ গ্রহণ করেছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, ‘৫০ জনের বেশি মানুষের সমস্ত ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক জমায়েত নিষিদ্ধ করা হল।’ এরমধ্যে প্রতিবাদ-সমাবেশও রয়েছে বলে জানিয়েছেন তিনি। এদিকে মুম্বাইয়ের নামকরা সিদ্ধি বিনায়ক মন্দিরও সোমবার সন্ধ্যা থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এসএইচ-০৩/১৭/২০ (অনলাইন ডেস্ক)