চোরের মতো শপথ নিলেন বেলারুশের প্রেসিডেন্ট

২৬ বছরের শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতা থেকে সরে যাওয়ার বিরোধীদের আহ্বান প্রত্যাখ্যান করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বুধবার একরকম গোপনীয়তার মধ্য দিয়ে ষষ্ঠ মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন তিনি।

গত ৯ আগস্টের নির্বাচনে নিজেকে নিরঙ্কুশ বিজয়ী বলে দাবি করেছিলেন লুকাশেঙ্কো। তবে বিরোধীদের অভিযোগ, নির্বাচনে তিনি ব্যাপক কারচুপির আশ্রয় নিয়েছেন।

বিরোধীরা পুনর্নির্বাচনের দাবি তুললে দেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদের শাসক লুকাশেঙ্কো তা প্রত্যাখ্যান করেন, উল্টো তিনি বিরোধীদের দমন-পীড়ন শুরু করেন। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র ইতোমধ্যে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্টদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্টের শপথ রাষ্ট্রীয় একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হওয়ায় আগে থেকেই এর জন্য ব্যাপক প্রচারণা চালানো হয়ে থাকে। তবে বুধবার লুকাশেঙ্কো একরকম গোপনীয়তার মধ্যদিয়ে তার শপথ গ্রহণ অনুষ্ঠান শেষ করেছেন।

বেলারুশের সরকারি বার্তা সংস্থা বেলটা জানিয়েছে, সংবিধানের ওপর হাত রেখে নিজের দপ্তরে শপথ গ্রহণ করেছেন লুকাশেঙ্কো। অনুষ্ঠানে কয়েকশ লোক উপস্থিত ছিলেন।

অন্যতম বিরোধী দলীয় নেতা পাভেল লাতুস্কো শপথ গ্রহণ অনুষ্ঠানের সমালোচনা করে বলেন, ‘চোরের মতো’ গোপন বৈঠক করে শপথ নেওয়া হয়েছে।

এসএইচ-০৯/২৪/২০ (অনলাইন ডেস্ক)