গাধার মল দিয়ে বানানো হচ্ছে গুঁড়ো মশলা!

গাধার মল, অ্যাসিড আর বিষাক্ত কৃত্রিম রঙ দিয়ে তৈরি করা হচ্ছে গুঁড়ো মশলা। প্যাকেট করা তা বাজারে বিক্রি করা হচ্ছে জিরে, ধনে এবং শুকনো লঙ্কার গুঁড়ো হিসেবে।

এমনই এক কারখানার হদিস মিলেছে ভারতের উত্তরপ্রদেশের হাথরস এলাকায়। সেখানে অভিযান চালিয়ে পুলিশ প্রায় ৩০০ কেজি নকল গুঁড়ো মশলা উদ্ধার করেছে। গ্রেফতার করা হয়েছে কারখানার মালিক অনুপ ভারসেনিকে।

পুলিশ জানিয়েছে, দীর্ঘদিন ধরেই এই ভেজালের কারবার চালিয়ে আসছিলেন অনুপ। তিনি আবার ‘হিন্দু যুব বাহিনী’ নামে একটি সংগঠনের স্থানীয় নেতা। ২০০২ সালে এই বাহিনী গঠন করেছিলেন সেখানকার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

জানা গেছে, গোপন সূত্রে খবর পেয়ে হাথরসের নবিপুর এলাকার ওই কারখানাটিতে গভীর রাতে অভিযান চালায় উত্তরপ্রদেশ পুলিশের একটি বিশেষ দল। তখনও ওই সব ভেজাল মশলা তৈরি হচ্ছিল। উদ্ধার হয় লঙ্কা, ধনে, গরম মশলা, হলুদের মতো গুঁড়ো মশলা। সেগুলি তৈরি হচ্ছিল গাধার মল, রাসায়নিক রঙ, অ্যাসিডের মতো বিষাক্ত পদার্থ দিয়ে।

প্রায় ৩০০ কেজি মশলার মধ্যে থেকে ২৭টি নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে পুলিশ।

অন্য দিকে অনুপকে আদালতে তোলা হলে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। পুলিশ জানিয়েছে, খাদ্য নিরাপত্তা ও গুণমান আইনে মামলা দায়ের হয়েছে অনুপের বিরুদ্ধে।

এসএইচ-০৮/১৬/২০ (অনলাইন ডেস্ক)