মানুষের খোঁজে প্রাণ গেল দুই কুমিরের!

সপ্তাহখানেক আগে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হয়েছিলেন এক ব্যক্তি। ওল্টানো নৌকা আর নানা চিহ্ন দেখে ধারণা করা হচ্ছে, তার ওপর কুমির আক্রমণ করেছিল। ওই ব্যক্তির পরিণতি সম্পর্কে নিশ্চিত হতে এরপর হত্যা করা হয়েছে সেখানে বসবাসকারী বিশালাকার দু’টি কুমিরকে। সম্প্রতি এ ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার উত্তর কুইন্সল্যান্ডে।

দ্য গার্ডিয়ানের তথ্যমতে, গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে নালায় মাছ ধরতে গিয়েছিলেন ৬৯ বছর বয়সী এক ব্যক্তি। ঘণ্টাখানেকের মধ্যেই ফেরার কথা ছিল তার। কিন্তু সেটা আর হয়নি। এরপর থেকেই নিখোঁজ ওই বৃদ্ধ।

গত শুক্রবার দিবাগত রাতে খালের মধ্যে ওল্টানো নৌকা খুঁজে পান দায়িত্বশীল কর্মকর্তারা। নৌকাটির ক্ষয়ক্ষতি দেখে তারা ধারণা করেন, ওই ব্যক্তির ওপর কুমির আক্রমণ করেছিল।

গত শনিবার খালটিতে ধরা পড়ে একটি চার মিটার লম্বা কুমির। হত্যার পর তার পেটে নিখোঁজ ওই ব্যক্তির শরীরের কিছু অংশ খুঁজে পাওয়া যায়।

এরপর রোববার রাতে হিনচিনব্রুক দ্বীপের কাছে ধরা পড়ে তিন মিটার লম্বা আরও একটি কুমির। সেটিকেও হত্যা করেছেন অস্ট্রেলীয় পরিবেশ ও বিজ্ঞান বিভাগের কর্মকর্তারা।

সোমবার স্থানীয় পুলিশ জানিয়েছে, হত্যা করা দ্বিতীয় কুমিরের ময়নাতদন্ত শুরু হয়েছে। পরীক্ষা শেষে এ সংক্রান্ত সব তথ্য তদন্তকারী কর্মকর্তার কাছে জমা দেওয়া হবে।

কুইন্সল্যান্ডে কুমিরের আক্রমণে মানুষ হতাহতের ঘটনা নতুন কিছু নয়। চলতি মাসেই অস্ট্রেলীয় অঙ্গরাজ্যটিতে আরও দুজন কুমিরের আক্রমণের শিকার হয়েছেন। অবশ্য তারা দু’জনই প্রাণে বেঁচে গেছেন।

এসএইচ-১০/১৬/২১ (অনলাইন ডেস্ক)