অপহরণের ৪ বছর পর নিজ দেশে ফিরলেন

আফ্রিকার দেশ মালিতে চার বছর আগে অপহরণের শিকার হওয়া কলম্বিয়ার এক নারী ধর্ম যাজককে তার নিজ দেশে ফিরেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

আল জাজিরা জানায়, ৫৯ বছর বয়স্ক সিস্টার গ্লোরিয়া সেসিলা নারভেস মঙ্গলবার বিমানে কলম্বিয়ার বোগোটা বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় তার সহকর্মীরা সেসিলাকে অভ্যর্থনা জানান।

আল জাজিরা জানায়, ২০১৭ সালের ফেব্রুয়ারীর সাত তারিখ মালির দক্ষিণাঞ্চলীয় অঞ্চল বুরকিনা ফাসো সীমান্তবর্তী অঞ্চল থেকে তাকে অপহরণ করা হয়। সেখানে একজন খৃষ্টান মিশনারী হিসেবে কাজ করতেন তিনি।

গত বছর তিনি জানিয়েছিলেন আল কায়েদা সমর্থীত স্থানীয় এক জঙ্গি সংগঠন তাকে অপহরণ করেছে। এ বছরের অক্টোবরের ৯ তারিখ মালি এবং কলম্বিয়া সরকারের যৌথ প্রচেষ্টায় তাকে মুক্তি দেয়া হয়।

ঠিক কিভাবে তার মুক্তি সম্ভব হয়েছে এ বিষয়ে জানা না গেলেও কলম্বিয়ার পুলিশ এর আগে জানিয়েছিল সেসিলাকে মুক্তি দিতে ওই জঙ্গি সংগঠনের দাবি দাওয়া রয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে মালিতে অপহরণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে দেশের বিস্তীর্ণ উত্তর ও মধ্য অঞ্চলে অর্থনৈতিক নিরাপত্তাহীনতা, প্রাকৃতিক সম্পদ হ্রাস এবং সাম্প্রদায়িক উত্তেজনার কারণে সশস্ত্র গোষ্ঠীগুলি অপহরণ করে অর্থ আদায় করে।

বেশ কিছু পশ্চিমা নাগরিক দেশটিতে সশস্ত্র গোষ্ঠীর হাতে অপহরণের শিকার হয়েছেন। ওই সকল জঙ্গিগোষ্ঠীরা অনেকেই আল-কায়েদা বা ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছে৷

এর মধ্যে রয়েছেন নাইজারে অপহৃত একজন আমেরিকান যাজক এবং এপ্রিলে উত্তর-পূর্ব মালিতে অপহৃত একজন ফরাসি সাংবাদিক।

এসএইচ-১৭/১৭/২১ (অনলাইন ডেস্ক)