মৃত্যুর আগে যে ৩ শব্দ উচ্চারণ করে মানুষ!

মৃত্যু দিয়েই শেষ হয় জীবন, যা একটা সময় অনিবার্যভাবে সবার জন্য আসে। মৃত্যুর আগে মানুষের শরীরে অনেক ধরনের পরিবর্তন দেখা যায়। জীবনের শেষ সময়ে মানুষ বিশেষ কিছু শব্দ উচ্চারণ করেন।

মৃত্যুর আগে বেশিরভাগ মানুষ তিনটি শব্দ উচ্চারণ করেন বলে জানিয়েছেন একজন ব্রিটিশ নার্স। তার নাম জুলি। মৃত্যুর আগে মানুষের শরীরে কী কী পরিবর্তন হয়, অনেক দিনের অভিজ্ঞতা থেকে পাওয়া সেই তথ্যও জানিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়, একাধিক ভিডিওতে এসব তথ্য জানিয়েছেন জুলি। টিকটক অ্যাকাউন্টে তিনি সেই ভিডিও শেয়ার করেছেন। তার ওই অ্যাকাউন্টে ফলোয়ার রয়েছেন ৩ লাখ ৮০ হাজার।

জুলি বলেন, অবিশ্বাস্যভাবে প্রায় রোগীই মৃত্যুর আগে তাদের প্রিয়জনকে ফেরেশতা হিসেবে দেখতে শুরু করেন। তাদের বেশিরভাগই সাধারণত এই তিনটি শব্দ বলে, ‘আমি তোমাকে ভালোবাসি’। এ সময় তারা বাবা-মাকে ডাকতে থাকেন, যারা সাধারণত ইতোমধ্যে মারা গেছেন।

মৃত্যুর আগে মানুষের শরীরে নানা ধরনের পরিবর্তন হয় জানিয়ে জুলি বলেন, এ সময় মানুষের শ্বাস-প্রশ্বাস ও ত্বকের পরিবর্তন হয়। এছাড়া এক ধরনের শব্দ করেন তারা এবং তাপমাত্রা অনেক বেড়ে যায়।

তিনি বলেন, সাধারণত মৃত্যুর কয়েক ঘণ্টা আগে বা কয়েক দিন আগে মানুষের শ্বাস-প্রশ্বাসের ধরণ পরিবর্তন হয়। এটা দেখে পরিবারের ১০ জনের ৯ জনই মনে করেন যে, এটা শরীরের খারাপ কিছুর ইঙ্গিত।

তিনি আরও বলেন, মৃত্যুর আগে হাতের অংশগুলো কিছুটা বেগুনি হয়ে যায়। এ সময় জ্বর অনেক বেশি হয়। কারণ তখন মানুষ শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারিয়ে ফেলে। তাই জীবনের শেষের দিকে শরীরের তাপমাত্রা ওঠানামা করে।

স্বাভাবিকভাবে মৃত্যু হলে এই ধরনের লক্ষণ দেখা দিতে পারে বলে জানান এই নার্স।

জুলির ওই ভিডিও দেখে একজন ব্যবহারকারী বলেন, ‘আমার শ্বশুরের মৃত্যুর সময় একই ধরনের অভিজ্ঞতা পেয়েছি। ’

আরেকজন দর্শক ভিডিওটি শেয়ার করে বলেছেন, আমার শয্যাশায়ী দাদি উঠে গোসল করে পোশাক পরেছিলেন এবং বলেছিলেন, ‘ওরা যখন আমার জন্য আসবে, তখন আমাকে প্রস্তুত থাকতে হবে।

এসএইচ-২১/১৮/২১ (অনলাইন ডেস্ক)