অফিস শেষ, এরপর কাজের জন্য ফোন করলেই জরিমানা!

অফিসের সময়সীমা শেষ। এরপর আর কোনো কর্মীকে ফোন, বার্তা বা ইমেইল করা যাবে না। এমনটি করলেই গুনতে হবে জরিমানা। সম্প্রতি এমন আইন চালু করেছে পতুর্গাল। কাজের বাইরে কর্মীদের ব্যক্তিগত তথা পরিবারকে সময় দিতেই এই ধরনের আইনে সম্মতি দিয়েছে দেশটির সরকার।

সিএনএন, এনডিটিভিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কাজ শেষ হওয়ার পরও অফিসে কাজ থেকেই যায়। ‘বস’রা অনেক সময়ই অফিসের কাজের সময়ের পরেও ফোন বা মেইল করে কাজের জন্য চাপ দেন। এবার এমন সব বসের কাজ করিয়ে নেওয়ার খপ্পর থেকে কর্মীদের মুক্তি দিতেই নতুন আইন করেছে পর্তুগাল সরকার।

নতুন এ আইনে বলা হয়েছে, অফিসের নির্দিষ্ট সময়ের কাজ শেষে কোনো কর্মীকে ফোন, মেসেজ বা মেইল করতে পারবেন না তার বস। কোনো ‘বস’ যদি কর্মীর নির্ধারিত সময়ের কাজ শেষে তার সঙ্গে কোনোভাবে যোগাযোগ করেন, তা হলে সেটা গুরুতর অপরাধ হিসেবে ধরা হবে এবং প্রয়োজনে জরিমানা করা হতে পারে।

এতে আরও বলা হয়েছে, কর্মীদের ব্যক্তিগত জীবন এবং গোপনীয়তাকে সম্মান জানাতে হবে মালিক বা ‘বস’কে। তাই কাজ শেষে ইচ্ছে হলেই কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন না তারা।

এ ছাড়া কোনো কর্মী যদি মনে করেন তিনি যেকোনো জায়গা থেকে অফিসের কাজ করবেন, তা হলে তাকে প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার দায়িত্ব বর্তাবে মালিক বা ‘বস’-এর ওপর। শুধু তাই নয়, বাড়ি থেকে অফিসের কাজ করতে গিয়ে যদি অতিরিক্ত খরচ হয়, তা হলে সেই অতিরিক্ত খরচও মালিককে বহন করতে হবে বলেও নতুন আইনে বলা হয়েছে।

পর্তুগাল পার্লামেন্টে এই আইন পাশ হয়েছে। তার পরদিন থেকেই তা কার্যকরও হয়েছে। পর্তুগালের মতো একই আইন প্রযোজ্য আছে কানাডাতেও।

এসএইচ-০৭/২৭/২১ (অনলাইন ডেস্ক)