সুন্দরী প্রতিযোগিতায় কারচুপি, বাদ পড়ল ৪৩ উট

সুন্দরী প্রতিযোগিতায় বরাবরই মঞ্চ মাতিয়ে থাকেন তরুণীরা। কিন্তু সৌদি আরবে একটি ব্যতিক্রমী সুন্দরী প্রতিযোগিতা চলছে। যেখানে কোনো তরুণীকে দেখা যাচ্ছে না মঞ্চে, কারণ এটি উটের সৌন্দর্যের প্রতিযোগিতা!

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হচ্ছে এ প্রতিযোগিতা। যার বাজেট ৬.৬ কোটি ডলার। যেখানে জয়ের জন্য মরিয়া হয়ে বোটক্স ইনজেকশন এবং অন্যান্য কৃত্রিম উপায়ের আশ্রয় নিয়েছিলেন ৪৩টি উটের মালিক। কিন্তু শেষ রক্ষা হয়নি তাদের।

কৃত্রিম কৌশল অবলম্বন করায় প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হয়েছে ওই ৪৩ উটকে। প্রতিযোগিতার বিচারকরা জানিয়েছেন, কারচুপি ধরতে এ বছর অত্যাধুনিক প্রযুক্তির আশ্রয় নেওয়া হয়েছিল। তাতেই ধরা পড়ল উট মালিকদের চাতুরি।

চলতি ডিসেম্বরেই শুরু হয়েছে এই প্রতিযোগিতা, যা চলবে ৪০ দিন ধরে। এ নিয়ে ষষ্ঠ বছরে পড়ল প্রতিযোগিতা। এতে রয়েছে ১৯টি বিভাগ। আরব দেশগুলোর পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স থেকেও প্রতিযোগিতায় অংশ নিয়েছেন বহু উট মালিক।

জানা গেছে, বাতিল হওয়া ৪৩টি উটের ক্ষেত্রে বোটক্স ইনজেকশনের পাশাপাশি অন্যান্য কসমেটিক বদলও ঘটানো হয়েছিল, যাতে আরও আকর্ষক করে তোলা যায় উটগুলোকে। মূলত উটের মাথা, গলা, কুঁজ, পোশাক, হাঁটাচলার ওপর ভিত্তি করে বিজয়ী নির্ধারণ করেন বিচারকেরা।

এ বছর বিচারকদের নজরে আসে অনেক উটের ক্ষেত্রেই কৃত্রিম পদ্ধতি অবলম্বন করা হয়েছে। কারচুপি ধরার জন্য এক্স রে, থ্রিডি আলট্রাসাউন্ড মেশিনও ব্যবহার করা হয়। আয়োজকেরা জানিয়েছেন, শুধু বাতিল নয়, ওই উট মালিকদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়সহ তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

এসএইচ-০৯/১১/২১ (অনলাইন ডেস্ক)