মুসলিম নারীদের অপমান করতে নিলাম অ্যাপ

পগেলা জানুয়ারির কথা। অধিকৃত কাশ্মীরের সাংবাদিক কুররাতুলিয়ান রেহবার ঘুম থেকে উঠেই দেখতে পান তার নাম একটি নিলামের তালিকায়।

তার অনুমতি ছাড়াই ছবিটি আপলোড করে লেখা হয়েছে ‘বিক্রি হবে’। এটি কেবল তার ক্ষেত্রেই ঘটছে না।

বিখ্যাত অভিনেত্রী সাবানা আজমি, দিল্লি হাইকোর্টের এক বিচারকের স্ত্রীসহ শতাধিক মুসলিম নারীর ছবি এভাবে নিলামের জন্য পোস্ট করা হয়েছে।

এছাড়া বহু সংবাদিক, রাজনীতিবিদ ও মানবাধিকারকর্মীও রয়েছেন নিলামের তালিকায়।-খবর আল-জাজিরার

যে অ্যাপটিতে তাদের নিলাম ডাকা হয়েছে, সেটির নাম বুল্লি বাই। নারীদের অপমান করতেই বুল্লি শব্দটি ব্যবহার হয়ে আসছে।

নিখোঁজ শিক্ষার্থী নাজিব আহমেদের ৬৫ বছর বয়সী মা ফাতিমা নাফিস ও পাকিস্তানি নোবেলজয়ী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজায়ীর নামও বাদ যায়নি নিলাম তালিকা থেকে।

নতুন অ্যাপটি প্রসঙ্গে ভারতের ফ্যাক্ট চেকের ওয়েবসাইট অল্টনিউজের সাংবাদিক মোহাম্মদ জুবায়ের বলেন, এবারের অ্যাপটিতে ইংরেজি ভাষার পাশাপাশি পাঞ্জাবি ভাষাও ব্যবহার করা হয়েছে।

এর আগে যখন সুল্লি ডিলস নামের একটি অ্যাপ থেকে নারীদের নিলাম করা হয়েছিল। রেহবার বলেন, এবারও অ্যাপে ছবি দেখে হতবাক হয়েছেন তিনি। এটা খুবই অপমানজনক ও হতাশার। যখন অ্যাপে ছবি দেখলাম, তখন আমার গলা ভারী হয়ে আসে, আমার লোম খাড়া হয়ে যায় এবং আমি অসাড় হয়ে পড়ি।

তবে এ বিষয়ে জানতে চাইলে নয়াদিল্লি কিংবা মুম্বাই পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি। বুল্লি বাই অ্যাপের মাধ্যমে আক্ষরিক অর্থে নারীদের বিক্রি করা হয় না। তাদের অপমান করতেই এমন পদ্ধতি বাছাই করা হয়েছে।

এসএইচ-১৪/০৩/২২ (অনলাইন ডেস্ক)