৭ কেজি ওজনের ফুল ‘র‍্যাফলেশিয়া’

ফুল কে না পছন্দ করে? শুভেচ্ছা জানাতে, প্রেম নিবেদনে, ফুল মন ভালো করে দেওয়ার অব্যর্থ উপায়। পৃথিবীর প্রায় ৪ লাখ প্রজাতির ছোট-বড় উদ্ভিদের মধ্যে প্রায় ৩ লাখ ৬৯ হাজার ৪০০ প্রজাতি নানা বর্ণের ও গন্ধের ফুল দেয়।

দানবাকৃতির ফুল আর পরজীবী স্বভাবের কারণে উদ্ভিদ প্রজাতির মধ্যে সহজেই আলাদা করা যায় ‘র‌্যাফলেশিয়া’কে। বিশ্বের সবচেয়ে বড় ফুল হয় এদেরই। র‌্যাফলেশিয়ার সবচেয়ে বড় ফুলের দেখা মেলে ইন্দোনেশিয়ার জঙ্গলে।

ইন্দোনেশিয়ার বোর্নিও ও সুমাত্রা দ্বীপ ছাড়া স্থানীয়ভাবে এটি পূর্ব এশিয়ার গ্রীষ্মমণ্ডলীয় রেইন ফরেস্টে, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে পাওয়া যায়। অন্যান্য সাধারণ আকৃতির ফুল থেকে কয়েক গুণ বড় এই র‌্যাফলেশিয়া ফুল ২৭ থেকে ৪৩ ইঞ্চি বেশি জায়গা জুড়ে বড় হতে পারে। এক একটি র‌্যাফলেশিয়া ফুলের ওজন প্রায় ৭ কেজি পর্যন্ত হয়ে থাকে।

এই ফুলের কোনো পাতা ও শেকড় নেই। এটি পরজীবীর মতো অন্য গাছের পানি ও পুষ্টি শোষণ করে বেঁচে থাকে। শুধুমাত্র ফুল ফুটলেই এদের খুঁজে পাওয়া যায়। এছাড়া গাছের বয়স যখন ৫ থেকে ১০ বছর হয়, তখন এতে ফুল ধরে। এরপর প্রতি দুই থেকে তিন বছর পরপর ফুল আসে।

উজ্জ্বল কমলা-লাল রঙের ফুলটি সবাইকে মুগ্ধ করলেও এর গন্ধ মোটেও ভালো নয়। তাছাড়া সব ফুলের মতো কেউ এটিকে উপহার হিসেবে দিতে কিংবা পেতেও চাইবেন না। কারণ র‌্যাফলেশিয়া পৃথিবীর সবচেয়ে বড় ফুল হওয়ার পাশাপাশি সবচেয়ে বাজে গন্ধ ছড়ানো ফুল।

পঁচা মাংসের মতো দুর্গন্ধের জন্য ফুলটির কাছেও কেউ যেতে চায় না। তাই ফুলটির আরেক নাম দেওয়া হয়েছে “কর্পস ফ্লাওয়ার” বা ‘লাশ ফুল’। তবে আকারে যতই বড় হোক, আয়ু কিন্তু বেশি নয়। মাত্র সপ্তাহ-খানেক টিকে থাকে এই বিশালাকৃতির ফুল।

এসএইচ-০৬/১৮/২২ (অনলাইন ডেস্ক)