ব্রিটিশ অর্থমন্ত্রীর স্ত্রী রানী এলিজাবেথের চেয়েও বেশি ধনী

ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাকের ভারতীয় স্ত্রী অক্ষতা মূর্তি রানী দ্বিতীয় এলিজাবেথের চেয়েও বেশি ধনী। অক্ষতা মূর্তির বৈদেশিক আয়ে কর ছাড়ের বিষয়টি ফাঁস হওয়ার পর তার সম্পদের পরিমাণ প্রকাশ্যে এসেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

অক্ষমতা মূর্তির বাবা এনআর নারায়ন মূর্তি টেক জায়ান্ট ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা। স্ত্রীর কাছ থেকে ১০ হাজার পাউন্ড নিয়ে তিনি প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করেছিলেন। বর্তমানে এই প্রতিষ্ঠানের সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি ডলার। ইনফোসিসই প্রথম ভারতীয় প্রতিষ্ঠান যেটি ওয়াল স্ট্রিটের শেয়ারবাজারে তালিকাভুক্ত।

২০০৯ সালে ঋষি সুনাক ও অক্ষয়া মূর্তি পরিণয় সূত্রে আবদ্ধ হন। তাদের বিয়ের অনুষ্ঠানে হাজির ছিলেন এক হাজার অতিথি। এদের মধ্যে রাজনীতিবিদ, শিল্পপতি ও ক্রিকেটাররাও ছিলেন।

বাবার প্রতিষ্ঠান ইনফোসিসে অক্ষয়া মূর্তির প্রায় ১০০ কোটি ডলারের শেয়ার রয়েছে। ২০২১ সালে সানডে টাইমসের ধনী তালিকার দেওয়া তথ্য অনুযায়ী, রানী দ্বিতীয় এলিজাবেথের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ৪৬ কোটি ডলার। সেই হিসেবে অক্ষয়া মূর্তি রানী দ্বিতীয় এলিজাবেথের চেয়ে বেশি ধনী। লন্ডন ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ঋষি-অক্ষয়া দম্পতির অন্তত চারটি বাড়ি রয়েছে।

চলতি সপ্তাহে অক্ষয়া মূর্তি জানিয়েছেন, যুক্তরাজ্যে তার কর অনাবাসিক হিসেবে বিবেচনা করা হয়। এর অর্থ হচ্ছে, ইনফোসিসের শেয়ার থেকে তিনি যা আয়ের অংশ বিদেশি করদাতা হিসেবে ছাড় পায়।

এসএইচ-০৭/০৯/২২ (অনলাইন ডেস্ক)