পরিবেশ দূষণ হচ্ছে ওয়াশিং মেশিন থেকে!

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে বাড়ছে পরিবেশ দূষণ। শিল্পায়ন আর গাড়ির কালো ধোঁয়া একটি বিরাট অংশজুড়ে রয়েছে, তা আমরা সবাই জানি। কিন্তু আমরা কি জানি, গৃহস্থালি পণ্যও পরিবেশ দূষণের জন্য দায়ী।

কাপড় ধোয়া ও শুকানোর কাজে ব্যবহৃত ওয়াশিং মেশিন পরিবেশ দূষণে কাজ করে বলে দাবি করেছেন ব্রিটিশ গবেষকরা।

লন্ডনের নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বহুজাতিক সংস্থা প্রক্টর অ্যান্ড গ্যাম্বলের সঙ্গে মিলে এই গবেষণা করেছে। দীর্ঘসময় ধরে গবেষণা করার পর তারা এ সিদ্ধান্তে উপনীত হন যে, ওয়াশিং মেশিন, ড্রায়ার ব্যবহারে উল্লেখযোগ্য পরিমাণে মাইক্রোফাইবার তৈরি হয়, যা বায়ু দূষণের জন্য দায়ী।

সায়েন্স জার্নাল প্লস ওয়ানে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, এই ক্ষতিকর উপাদান বায়ুকে যেমন দূষণ করতে পারে, সেই সঙ্গে পারে পানিও দূষণ করতে।

গবেষণায় নিয়োজিত বিজ্ঞানী ও গবেষকরা মনে করছেন, যে ধরনের ওয়াশিং মেশিন তাপমাত্রার ব্যবহারের বদলে শুধু ঘূর্ণনের মাধ্যমে কাপড় শুকানোর কাজ করে, সেখানে ক্ষতিকারক মাইক্রোফাইবার অধিক পরিমাণে ছড়ায়। পরিবেশে যে মাইক্রোফাইবার ছড়িয়ে পড়ে, তা মূলত কটন তন্তু হয়ে থাকে। এ ক্ষেত্রে পলিয়েস্টার তন্তু পরিবেশে কম দূষণ ছড়ায়।

গবেষক কেলি শেরিডন বলেন, ‘পুরো গবেষণায় আমরা দেখেছি ঘরে কাপড় ধোয়া এবং শুকানোর প্রক্রিয়ায় বিপুল পরিমাণ মাইক্রোফাইবার পরিবেশে ছড়ায়, যা অত্যন্ত উদ্বেগের।’

তিনি আরও বলেন, ‘মানব শরীরের ওপর এর কী প্রভাব, তা সবাইকে বোঝানো প্রয়োজন। শুধু মানব শরীরই নয়, পরিবেশের ওপরও এর নেতিবাচক প্রভাব রয়েছে। বিশেষ করে বাতাস ও পানিতে যে পরিমাণ মাইক্রোফাইবার মিশছে, তা যথেষ্ট চিন্তার।’

এ সমস্যা সমাধানের ক্ষেত্রে বিজ্ঞানীরা ওয়াশিং মেশিনের দ্রুত প্রয়োজনীয় পরিকাঠামোগত পরিবর্তন আনা উচিত বলে মনে করছেন। সেই সঙ্গে ভাবছেন বিকল্প কার্যকরী পদ্ধতির কথাও।

এসএইচ-২২/০৯/২২ (অনলাইন ডেস্ক)