প্রাণী থেকে অ্যালকোহলের প্রতি মানুষের ঝোঁক

শরীরের জন্য ক্ষতিকর হলেও অ্যালকোহল বা মদ্যপানের বদভ্যাস অনেকেরই আছে। মদ বা অ্যালকোহলের প্রতি মানুষের কেন ঝোঁক রয়েছে–এর কারণ খুঁজতে গিয়ে গবেষকরা পেলেন আজব এক তথ্য।

মানব সমাজের সূচনা লগ্ন থেকেই মানুষের অ্যালকোহল বা মদের প্রতি ঝোঁক ছিল। কারণ হিসেবে তারা অবশ্য শক্তিশালী ব্যাখ্যাও খুঁজে পেয়েছেন। ডারউইনের মতবাদ অনুযায়ী, আমরা বানরের এক প্রজাতি থেকে বিকশিত হয়েছি। আর এই বানরের মধ্যেই নাকি অ্যালকোহলের ঝোঁক রয়েছে।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এ বিষয়ে ২০১৪ সালে একটি বই লিখেছিলেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের অধ্যাপক রবার্ট ডাডলে। তার বইয়ের নাম ড্রাঙ্কেন মাঙ্কি।

ওই বইয়ে যে তথ্য উঠে এসেছে তা হলো, মিলিয়ন মিলিয়ন বছর আগে অ্যালকোহলের প্রতি এই পছন্দ ছিল বানরের। অ্যালকোহলজাতীয় বস্তুর গন্ধ অনুসরণ করেই পাকা ও পুষ্টিকর ফল খুঁজে নিত তারা। এতে তারা বেশি অ্যানার্জি পাওয়ায় এই ফলগুলো খেতেই বেশি পছন্দ করত।

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি নর্থরিজের গবেষকরা এই হাইপোথেসিসের ওপর ভিত্তি করে গবেষণা শুরু করলে বানরের মূত্রে অ্যালকোহলের উপস্থিতি খুঁজে পায়।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালের গবেষণাপত্রে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, বানররা অ্যানার্জির জন্য যে ফল খেত, তা দিয়েই মধ্য ও দক্ষিণ আমেরিকার জনজাতির একটি অংশ মদ তৈরি করতো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিশ্চিনা ক্যাম্পবেল বলেন, মানুষের অ্যালকোহল গ্রহণের এই প্রবণতা পূর্বপুরুষ বানর থেকেই এসেছে। যদিও অ্যালকোহলের প্রভাব তারা অনুভব করতে পারে না। কারণ, অ্যালকোহলের মাত্রা সেই স্তরে পৌঁছানোর আগেই তাদের পেট ভরে যায়।

এসএইচ-০৮/১৮/২২ (অনলাইন ডেস্ক)