রাশিয়ার ভাড়াটে যোদ্ধা, মাসে বেতন আড়াই লাখ!

সিরিয়া, লিবিয়াসহ বিভিন্ন দেশ থেকে ভাড়াটে যোদ্ধা জড়ো করে ইউক্রেনের দনবাস অঞ্চলে মোতায়েন করেছে রাশিয়া।

ইউরোপীয় এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, ভাড়াটে ওই যোদ্ধাদের কোনো ভারী সরঞ্জাম (অস্ত্র) বা সাঁজোয়া যান ছাড়াই যুদ্ধে পাঠানো হয়েছে।

ইউরোপীয় ওই কর্মকর্তার মতে, পূর্ব ইউক্রেনে মোতায়েন করা ভাড়াটে যোদ্ধার সংখ্যা ১০ থেকে ২০ হাজার হতে পারে। তাদের মধ্যে কোন দেশ থেকে কতজনকে আনা হয়েছে তা আলাদা করে বলা কঠিন। তবে এই ভাড়াটে সেনাদের নিয়োগ দিয়েছে রুশ মার্চেনারি কোম্পানি ওয়াগনার গ্রুপ।

তিনি আরও বলেন, ‘আমরা সিরিয়া এবং লিবিয়ার মতো দেশগুলো থেকে ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে কিছু স্থানান্তর (যোদ্ধাদের) দেখেছি। ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে তাদের ব্যবহার করা হলেও তারা মূলত পদাতিক। তাদের তেমন কোনো ভারী সরঞ্জাম ও সাঁজোয়া যান নেই।’

পদমর্যাদা ও অভিজ্ঞতা বিবেচনায় সিরিয়ার সাবেক সেনাদের ইউক্রেনে যুদ্ধ করতে মাসে ৬০০ থেকে ৩ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় আড়াই লাখ টাকার বেশি) পর্যন্ত বেতনের প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

এদিকে ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে অস্ত্র সরবরাহ ও সামরিক অভিযানের বিরোধিতার অভিযোগে মস্কো ও সেন্ট পিটার্সবার্গ থেকে দুই দেশের আরও ৩৬ জন ইউরোপীয় কূটনীতিককে বহিষ্কার করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এমন সিদ্ধান্তে রাশিয়ারই ক্ষতি হবে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউক্রেন ইস্যুতে আরও আগ্রাসী হয়ে উঠছে রাশিয়া। এরই পরিপ্রেক্ষিতে ইউক্রেনকে ভারী অস্ত্র সরবরাহসহ রাশিয়ার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অভিযোগ তুলে নতুন করে বেলজিয়াম ও নেদারল্যান্ডসের ৩৬ জন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর দ্য ইকোনমিক টাইমসের।

অবাঞ্ছিত ঘোষিত কূটনীতিকদের মধ্যে বেলজিয়ামের ২১ জন এবং নেদারল্যান্ডসের ১৫ জন। তাদের দুই সপ্তাহের মধ্যে মস্কো ও সেন্ট পিটার্সবার্গ ছাড়ার সময় বেঁধে দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বিশেষ মুখপাত্র বলেন, ‘ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীর বিরুদ্ধে অস্ত্র সরবরাহসহ মস্কোর সব কর্মকাণ্ডে বিরোধিতা এবং রাশিয়াতে বসে রাশিয়ার বিরুদ্ধেই ষড়যন্ত্র করে যাচ্ছে ইইউর দেশগুলো। এসব দেখেও আমরা এতদিন চুপ ছিলাম। কিন্তু আর না। ইইউ বুঝবে কত ধানে কত চাল।’

এদিকে জার্মানির প্রতিবেশী দেশ নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে ইউক্রেনকে বেশ কয়েকটি যুদ্ধ ট্যাংক, ভারী অস্ত্রসহ রাডার ইনস্টলেশন যন্ত্র সরবরাহের ঘোষণা দেয়ার পরপরই মস্কো এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ মুখপাত্র।

এর দুদিন আগেই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ দেশটির স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ায় কমপক্ষে ইউরোপীয় ইউনিয়ন মিশনের ১৮ জন কর্মকর্তাকে অবাঞ্ছিত ঘোষণা করে মস্কো।

এসএইচ-২৬/২০/২২ (অনলাইন ডেস্ক)