৭৮ বছর বয়সী নোরার ১৯ বিশ্বরেকর্ড

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান প্রদেশের সাউথফিল্ডের বাসিন্দা ৭৮ বছর বয়সী নোরা ল্যাংডন। যিনি তরুণদের কাছে এক অনুপ্রেরণার নাম। বয়স যে কাজের ক্ষেত্রে বাধা নয়, তা চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন এই নারী অ্যাথলেট। তিনি একজন বিশ্ব চ্যাম্পিয়ন পাওয়ারলিফটার। এরই মধ্যে তার দখলে ১৯টি বিশ্বরেকর্ড। সম্প্রতি তার এই কৃতিত্ব নিয়েই তৈরি হয়েছে এক ব্যতিক্রমী তথ্যচিত্র।

১৫৯ কিলোগ্রামের ওজন কাঁধে নিয়ে স্কোয়াটিং করাটা কারো কারো কাছে কল্পনা মনে হতে পারে, কিন্তু নোরার প্রতিদিনের অনুশীলনের অংশ এটি। নোরার অ্যাথলিট হয়ে ওঠার যাত্রা শুরু ৬৫ বছর বয়সে। যখন অন্যরা অবসর কাটান। তখন ওয়েটলিফটিং বা ভারোত্তোলনের জগতে তার আত্মপ্রকাশ। ছোটবেলা থেকে খেলাধুলা বা অ্যাথলেটিক্সের সঙ্গে কোনো সম্পর্কই ছিল না তার। নোরা পেশায় একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী। দীর্ঘ ৩৫ বছর এ কাজ করেছেন এই জগতে। বেশ দৌড়ঝাঁপ করতে হয়েছে কাজের পুরো সময়টা।

ষাট পেরোনোর পর এই দীর্ঘ পরিশ্রমের ক্লান্তি ভর করে শরীরে। তাই বিশ্রামের জন্য সরে আসেন কাজ থেকে। তবে তার বছর কয়েক পর সেই ক্লান্তিকেই তিনি হার মানালেন অন্যভাবে। এক বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়ে তার সঙ্গে পরিচয় হয় মিশিগানের অন্যতম অ্যাথলেটিক্স জিম ‘রয়্যাল ওক’-এর প্রশিক্ষক আর্ট লিটলের সঙ্গে। সুস্থ থাকার জন্য তিনিই নোরা শরীরচর্চার পরামর্শ দেন।

মাসখানেক পর নোরা জিমে শুরু করেন। তবে তার দৃষ্টি আকর্ষণ করে ওয়েটলিফটিং। প্রশিক্ষকের সঙ্গে কথা বলে নিজের রুটিন বদলে ফেলেন তিনি। গত এক দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপেন পাওয়ারলিফটিংয়ে রীতিমতো রাজত্ব করে আসছেন নোরা। এরই মধ্যে তার ঝুলিতে আছে ২৫টির বেশি পদক, ১৯টি বিশ্বরেকর্ড। যার মধ্যে আছে ৪১৩ পাউন্ডের স্কোয়াট, ৩৮১.৪ পাউন্ডের ডেডলিফট এবং ২০৪ পাউন্ডের বেঞ্চ প্রেস।

ওপেন ক্যাটাগরিতে এখন পর্যন্ত ২৫টি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন নোরা। যার মধ্যে পদক জিতেছেন ২৩টিতেই। এটিও মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ড। এসব কৃতিত্বের জন্যই ‘আয়রন লেডি’ হিসেবে পরিচিতি পেয়েছেন তিনি।

এসএইচ-০৯/৩০/২২ (অনলাইন ডেস্ক)