আইনজীবীর মোড়কে ব্ল্যাকমেলার? ৪৯ লাখ নগদ টাকাসহ গ্রেফতার!

এবার এক আইনজীবীকে ৪৯ লাখ নগদ টাকাসহ গ্রেফতার করল কলকাতা পুলিশ। ‌ঝাড়খণ্ডের এই আইনজীবীর নাম রাজিব কুমার। তার বাড়ি ভারতের ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি। এত বিপুল পরিমাণ টাকা নিয়ে তিনি কেন কলকাতায় এসেছিলেন–গোয়েন্দারা এই প্রশ্নের উত্তর খুঁজছেন।

‌ওই আইনজীবীর বিরুদ্ধে ব্ল্যাকমেলিং করার অভিযোগে করা মামলার পরিপ্রেক্ষিতেই কলকাতার লালবাজার পুলিশের বিশেষ গোয়েন্দা দমন শাখার কর্মকর্তারা কলকাতার একটি শপিং মল থেকে রাজীব কুমারকে গ্রেফতার করেন।

কলকাতার গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গিয়েছে, আইনজীবী রাজিব কুমার ৬০০-র বেশি জনস্বার্থ মামলা করেছেন ঝাড়খণ্ডের বিভিন্ন আদালতে, এমনকি মুখ্যমন্ত্রী হেমন্ত স্মরণের বিরুদ্ধে তিনি একাধিক জনস্বার্থ মামলা করেছিলেন। ‌রাজিব কুমারের বিরুদ্ধে ঝাড়খণ্ডের একাধিক থানায় রয়েছে মামলা। ‌আইনজীবী হলেও মূলত সঙ্ঘবদ্ধ প্রতারক চক্রের দলনেতা হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছিলেন তিনি।

গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, কলকাতার একজন ব্যবসায়ীর বিরুদ্ধে রাজীব কুমার রাঁচির আদালতে জনস্বার্থ মামলা করেছিলেন এবং তাকে এ জন্য চার কোটি টাকা দিতে হবে বলেও ওই আইনজীবী দাবি করেন। কলকাতার ব্যবসায়ী আইনজীবীর সঙ্গে মামলা থেকে বাঁচতে এক কোটি টাকা রক্ষা করেছিলেন। সেই এক কোটি টাকার মধ্যেই গতকাল রাতে ৪৯ লাখ টাকা পরিশোধ করেন কলকাতার ব্যবসায়ী।

এই খবর ছিল কলকাতার গোয়েন্দা দমন শাখার কর্মকর্তাদের কাছে। ‌কলকাতার একটি শপিং মলে সেই টাকা লেনদেন হওয়ার সময় আইনজীবী রাজীব কুমারকে হাতেনাতে গ্রেফতার করেন কলকাতার লালবাজারের গোয়েন্দারা।

এর আগে কলকাতার অদূরে হাওড়ার পাঁচড়া থেকে ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ককে প্রায় ৫০ লাখ নগদ টাকাসহ গ্রেফতার করে পুলিশ।‌ যদিও পরে কংগ্রেস ওই তিন বিধায়কে বহিষ্কার করে।

বহিষ্কৃত কংগ্রেস বিধায়কদের কাছে এত টাকা এলো কী করে, তা নিয়ে কংগ্রেস, বিজেপি এবং তৃণমূলের মধ্যে রাজনৈতিক বিরোধ শুরু হয়েছে। এরই মধ্যে ঝাড়খণ্ডেরই একজন আইনজীবীর কাছে বিপুল পরিমাণ টাকা উদ্ধার হওয়ার ঘটনায় নতুন করে চাঞ্চল্য ছড়াল বলে মনে করা হচ্ছে।

এসএইচ-০৩/০১/২২ (অনলাইন ডেস্ক)