কৃত্রিম উপায়ে রক্ত তৈরি, তাক লাগালেন গবেষকরা

বিশ্বে প্রথমবারের মতো দুই ব্যক্তির শরীরে দেয়া হয়েছে পরীক্ষাগারে তৈরি কৃত্রিম রক্ত। বিস্ময়কর এ তথ্য জানিয়েছেন যুক্তরাজ্যের গবেষকরা। ওই দুই ব্যক্তির শরীরে এর কী ধরনের প্রভাব পড়ে, তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলে গবেষকদের বরাতে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

কৃত্রিম উপায়ে রক্ত তৈরি করে তাক লাগিয়ে দিলেন ব্রিটিশ গবেষকরা। প্রাথমিকভাবে ক্লিনিক্যাল ট্রায়ালে দুজনের শরীরে সেই রক্ত দেয়াও হয়েছে। এ নিয়ে সোমবার এক প্রতিবেদন প্রকাশ করে বিবিসি।

এতে বলা হয়, যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ব্লাড এন্ড ট্রান্সফিউশন বিভাগে ব্রিস্টল, ক্যামব্রিজ ও লন্ডনের গবেষক দল এ নিয়ে কাজ করছেন।

ফুসফুস থেকে যেসব লোহিত রক্ত কণিকা পুরো শরীরে অক্সিজেন সরবরাহ করে তা নিয়েই করা হচ্ছে এ গবেষণা। আগামীতে কমপক্ষে ১০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে এই প্রক্রিয়া পরীক্ষা করা হবে বলেও জানান গবেষকরা। পাশাপাশি তাদের রক্তে সামান্য পরিমাণে তেজস্ক্রিয় পদার্থ মেশানো হয়েছে, যাতে করে তা কতদিন মানুষের শরীরে থাকে তা পর্যবেক্ষণ করা যায়।

গবেষকরা বলছেন, রক্তের জন্য সবসময় মানুষের ওপরই নির্ভর করতে হয়। তবে এ গবেষণার লক্ষ্য হলো বিরল গ্রুপের রক্ত কৃত্রিমভাবে উৎপাদন করা।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক অ্যাশলি টয় বলেন, কিছু কিছু রক্তের গ্রুপ এতটাই বিরল যে পুরো যুক্তরাজ্যে মাত্র ১০ জনের মতো ব্যক্তি তা দিতে পারেন। এ গবেষণা সফল হলে, যাদের রক্তের গ্রুপ বিরল, রক্তদাতা না পেলে তাদের আর প্রাণ হারাতে হবে না।

এসএইচ-১২/০৭/২২ (অনলাইন ডেস্ক)