উড়ন্ত মিগ-২৯ থেকে খুলে পড়ল ফুয়েল ট্যাংক

উড্ডয়নরত অবস্থায় মাঝ আকাশে খুলে পড়ে গেছে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান মিগ-২৯ যুদ্ধবিমানের ফুয়েল ট্যাংক। প্রশিক্ষণের অংশ হিসেবে উড্ডয়নরত যুদ্ধবিমানটির অতিরিক্ত ফুয়েল ট্যাংকটি খুলে নিচে পড়ে যায়। অবশ্য এই ঘটনায় কেউ হতাহত হয়নি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার বিকেলে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুরের আকাশে উড্ডয়নের সময় মিগ-২৯ যুদ্ধবিমানটির ১৫ ফুট লম্বা স্টিল ফুয়েল ট্যাংকটি বিমান থেকে খুলে জেলার গোয়ালতোড় থানার একটি জঙ্গলে পড়ে। এই জঙ্গল থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে কলাইকুন্ডাতে ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটি রয়েছে।

গোয়ালতোড় থানার ধামোচা বনের কাছে বসবাসকারী গ্রামবাসীরা সোমবার বিকেলের দিকে আকাশ থেকে ভারী কিছু পড়ার আওয়াজ শুনতে পেয়ে পুলিশকে ফোন করেন। পরে পুলিশই ভারতীয় বিমানবাহিনীকে এ ঘটনা সম্পর্কে জানিয়ে দেয়।

পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার বলেছেন, ‘গ্রামবাসীরা প্রথম আকাশে উড্ডয়নরত বিমানগুলো দেখতে পায় এবং তারপর বিকট শব্দ শুনতে পেয়ে ধাতব জ্বালানি ট্যাংকটির সন্ধান পায়। লম্বায় ১৫ ফুট এই ট্যাংকটির ব্যাস প্রায় চার ফুট।’

প্রায় ৭০ কিলোমিটার দূরে অবস্থিত কলাইকুন্ডা ঘাঁটি থেকে বিমান বাহিনীর কর্মকর্তারা না আসা পর্যন্ত পুলিশ ঘটনাস্থলে ট্যাংকটিকে পাহারা দিয়ে সুরক্ষিত রাখে। এই ঘটনায় কেউ আহত হয়নি বলে পুলিশ জানিয়েছে।

ভারতীয় প্রতিরক্ষা মুখপাত্র এই ঘটনা নিশ্চিত করেছেন যে, অতিরিক্ত জ্বালানি বহনকারী ট্যাংকটি সত্যিই প্রশিক্ষণ মিশনের সময় মিগ-২৯ ফাইটার জেট থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল এবং এর পেছনে কারণ খুঁজে বের করার জন্য তদন্ত শুরু করা হয়েছে।

কলকাতার প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, ‘ভারতীয় বিমান বাহিনীর মিগ-২৯ এয়ারক্রাফটটি নিয়মিত প্রশিক্ষণ মিশনে ছিল। কলাইকুন্ডা এয়ারবেসে ফিরে আসার সময়, অতিরিক্ত জ্বালানি বহনের জন্য ব্যবহৃত ভেন্ট্রাল ড্রপ ট্যাংকটি ভেঙে পড়ে এবং কেকেডি এয়ারবেসের কাছে জনবসতিহীন জঙ্গলে পড়ে যায়।’

তিনি আরও বলেন, ‘এতে কোনও প্রাণহানি বা সম্পদের ক্ষয়ক্ষতি হয়নি। খুলে পড়া ট্যাংকটি পাওয়া গেছে এবং সিভিল প্রশাসনের সাথে সমন্বয় করে কেকেডিতে আনা হচ্ছে। ঘটনার কারণ খুঁজে বের করার জন্য তদন্ত চলছে।’

এসএইচ-০৮/২৩/২৩ (অনলাইন ডেস্ক)