সরকারি কর্মচারীরা চাইলে তুলতে পারেন ‘অ্যাডভান্স’ বেতন

মাসের শেষে পকেটে টান। বেতনভুক কর্মচারীদের জন্য এ হল প্রতি মাসের একটা চেনা ছবি। মাসের শেষে মনে হয়, পরের মাসের বেতন থেকে যদি আগাম কিছু অর্থ পাওয়া যেত তবে কী ভালই না হত! ঠিক সেই ব্যবস্থাই এবার করল ভারতের রাজস্থান সরকার। এবার থেকে সরকারি কর্মচারীরা চাইলে তুলতে পারেন ‘অ্যাডভান্স’ বেতন।

সম্প্রতি রাজস্থান সরকার চালু করেছে ‘আর্নড স্যালারি অ্যাডভান্স ড্রয়াল স্কিম’। এই প্রকল্পের আওতাতেই অভিনব এই সুবিধা পাবেন সরকারি কর্মচারীরা। তাঁরা চাইলে অন্তত ৫০ শতাংশ বেতন অ্যাডভান্স নিতে পারেন অর্থাৎ আগাম তুলতে পারেন। একেবারে নয়, বারেবারেও তা তোলা যাবে প্রয়োজন মতো। যদি চলতি মাসের ২১ তারিখের মধ্যে তা তোলা হয়, তাহলে সেই মাসের বেতন থেকে আগে বরাদ্দ অর্থ কেটে নেওয়া হবে।

আগাম বেতন তোলার জন্য অবশ্য কর্মীদের বাড়তি কোনও অর্থ অর্থাৎ সুদ গুনতে হবে না। তবে সেক্ষেত্রে অর্থকরী সুবিধা যে সংস্থার মাধ্যমে কর্মীদের হাতে পৌঁছাচ্ছে তাদের সামান্য ট্রানজাকশন ফি দিতে হবে। অর্থাৎ প্রায় বাড়তি কোনও খরচ ছাড়াই প্রয়োজনে নিজের বেতন কিছুদিন আগেই পেতে পারবেন সরকারী কর্মীরা। ইন্টিগ্রেটেড ফিনানশিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (IFMS) 3.0-এর ব্যবস্থাপনায় এই সুবিধা পাবেন তাঁরা।

মূলত কম বেতন যে কর্মীদের, তাঁরা এই প্রকল্পে বিশেষ ভাবেই লাভবান হবে। অর্থের টানাটানির কারণে বিভিন্ন সংস্থা থেকে টাকা ধার করে থাকেন তাঁরা। অনেক সময় চড়া সুদও গুনতে হয়। ঋণ নেওয়ার চক্রে পরে অনেকেরই নাভিশ্বাস ওঠে। অনেকে আবার ভরসা করে থাকেন ব্যাঙ্কের দেওয়া ক্রেডিট কার্ডের উপর। এই প্রকল্পের দরুন সেই সমস্যা অনেকটাই কাটবে। প্রয়োজনমতো নিজের বেতন থেকে টাকা তুলেই চটজলদি আর্থিক সমস্যার হাত থেকে রেহাই পাবেন কর্মীরা। ইতিমধ্যেই সে রাজ্যের অর্থমন্ত্রক এ ব্যাপারে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিয়েছে।

ফলে চলতি বছরের ১ জুন থেকেই এই সুবিধা পাবেন কর্মীরা। এ বছরেরই অক্টোবর-নম্ভেম্বর নাগাদ নির্বাচন হতে পারে রাজস্থানে। ভোটের কথা মাথায় রেখেই কি সরকারি কর্মীদের জন্য এরকম জনমুখী সিদ্ধান্ত নিল সরকার? সে প্রশ্ন উঠছে। তবে যদি ভোটের কথা মাথায় রেখেও হয়, তাহলেও এই স্কিমে যে আখেরে কর্মীরা উপকৃত হবেন তা বলার অপেক্ষা রাখে না। ধারদেনা না করে, নিজের বেতনেই নিজের আর্থিক সমস্যা মিটিয়ে নেওয়ার থেকে ভাল আর কী-ই বা হতে পারে!

এসএইচ-১৪/০৪/২৩ (অনলাইন ডেস্ক)