রোগী নয়, খাবারের জন্যে সাইরেন বাজান অ্যাম্বুলেন্সচালক

সবসময় রোগী নিয়ে দ্রুত হাসপাতালে পৌঁছাতে অ্যাম্বুলেন্সচালকদের সাইরেন বাজাতে দেখা যায়। সাইরেনের শব্দ শুনেই কর্তব্যরত ট্রাফিক পুলিশ অ্যাম্বুলেন্সকে রাস্তা খালি করে যাবার সুযোগ করে দেয়। তবে সাধারণ এই ঘটনাই ভিন্নভাবে ধরা পড়েছে ট্রাফিক পুলিশের বডি ক্যামেরায়।

রাস্তা খালি করার জন্যে সাইরেন বাজান অ্যাম্বুলেন্সচালক। অ্যাম্বুলেন্সে রোগী আছে ভেবে কর্তব্যরত ট্রাফিক পুলিশও রাস্তা খালি করে গাড়ি বের হতে জায়গা করে দেন। তবে ট্রাফিক পুলিশ লক্ষ্য করেন কিছুদূর যেয়েই একটি খাবারের দোকানের সামনে থেমে যায় অ্যাম্বুলেন্সটি।

হাসপাতালে না যেয়ে হঠাৎ খাবারের দোকানের সামনে থেমে অ্যাম্বুলেন্স থেকে নেমে আসেন চালক। সন্দেহ হওয়ায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্য সামনে এগিয়ে গিয়ে দেখেন অ্যাম্বুলেন্সে নেই কোন রোগী। যাত্রী হিসেবে আছেন দুজন নার্স।

সোমবার রাতে ভারতের হায়দরাবাদে এ ঘটনা ঘটে। পুলিশের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, সোমবার রাতে ব্যস্ত বশিরবাগ জংশন পার হওয়ার সময় অ্যাম্বুলেন্সের চালক সাইরেন বাজান। সে সময় ট্রাফিক কনস্টেবল অ্যাম্বুলেন্সটির জন্য দ্রুত পথ পরিষ্কার করে দেন। পরে ট্রাফিক সিগন্যাল থেকে প্রায় ১০০ মিটার দূরে সড়কের পাশে খাবারের দোকানে গাড়িটি থামান চালক।

ট্রাফিক পুলিশ সদস্য অ্যাম্বুলেন্সের পাশে গিয়ে চালককে বিভিন্ন প্রশ্ন করেন। এ সময় চালকের হাতে ছিলো একটি জুসের বোতল। এ দৃশ্য ধরা পড়ে ট্রাফিক সদস্যের বডি ক্যামেরায়। সেই ভিডিও ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, সেই অ্যাম্বুলেন্সচালককে ১ হাজার রূপি জরিমানা করে পুলিশ। সেই সঙ্গে সাইরেনের অপব্যবহারের জন্য চালকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে বলেও জানায় পুলিশ।

তেলেঙ্গানা পুলিশের মহাপরিচালক (ডিজিপি) অঞ্জনি কুমার এক টুইট বার্তায় বলেন, প্রকৃত জরুরী পরিস্থিতিতে দ্রুত এবং নিরাপদ পথের জন্য সাইরেন সক্রিয় করা প্রয়োজন। এর অপব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

এসএইচ-০৩/১২/২৩ (অনলাইন ডেস্ক)