মন্দিরে`পাপ মুক্তি’ সার্টিফিকেট দেওয়া হয়!

ভারতের রাজস্থানের এক মন্দিরে জড়ো হচ্ছেন লাখো ভারতীয়। পাপমুক্তির আশায় সেখানের নদীতে গোসলা করছেন। তাদের বিশ্বাস, এতে করে সব পাপ ধুয়ে যাচ্ছে। আর এর প্রমাণস্বরুপ রাজস্থান মন্দির তাদের সার্টিফিকেটও দিচ্ছে, যেখানে বলা হচ্ছে ‘তিনি এখন পাপমুক্ত’। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এই সার্টিফিকেটের জন্য গোটামেশ্বর মহাদেব মন্দির কর্তৃপক্ষকে দিতে হচ্ছে ১২ রুপি করে। মন্দিরের ট্রাস্ট থেকে নিশ্চিত করা হচ্ছে, এই সার্টিফিকেটের বাহক এখন পাপমুক্ত।

তবে এই সার্টিফিকেটের সংখ্যা সীমিত। বছরে ২৫০ থেকে ৩০০ জন এই সনদ পেয়ে থাকে। তারা সবাই মান্দাকিনির পানিতে গোসল করে এই সনদ নেন।

এর শুরুর ইতিহাস কবে তা নিশ্চিত করে জানাতে পারেনি এনডিটিভি। বিখ্যাত হিন্দু সাধু মহিরশি গৌতম একবার গো হত্যার পাপ মোচনে এই পানিতে ডুব দিয়েছিলেন। তখন থেকেই এই সংস্কার চলে আসছে বলে ধারণা করা হয়। এখন এখান থেকে সার্টিফিকেট নিয়ে গেলে গ্রামে তাকে ‘পাপমুক্ত’ বলে বিবেচনা করা হয়।

সেই পাপমুক্তির সনদে লেখা থাকে ‘গ্রামের পঞ্চায়েতকে অবহিত করার জন্য বলা হচ্ছে এই সনদের বাহক ‘মান্দিকিনি পাপ মোচন গঙ্গায়’ স্নান করেছেন। এখানে সবাই নিজের পাপ ধুয়ে ফেলতে পারেন। সেজন্য তাকে এই সনদ দেওয়া হয়েছে। তাকে আপনারা সমাজে অন্তর্ভূক্ত করুন।’

মূলত কোনো ‘পাপের’ কারণে জাতভ্রষ্ট হয়ে গ্রাম থেকে বের করে দেওয়া হলে এই মন্দিরে আসেন গ্রামবাসী। তারপর পাপমুক্তির সনদ নিয়ে ফিরে যান গ্রামে।

এসএইচ-০৫/০২/২৩ (অনলাইন ডেস্ক)