১৮ বছর ধরে মাথায় বুলেট নিয়ে ঘুরছেন!

ছেলেবেলায় মাঠে কাজ করে ফেরার সময় দুই পক্ষের সংঘর্ষের সময় একটি গুলি এসে মাথায় লাগে। এরপর প্রাথমিক চিকিৎসায় তাঁকে সুস্থ করা গেলেও ভুলে মাথার ভেতর থেকে গুলিটা বের করা হয়নি। গুলি মাথার মধ্যে রয়েছে গত ১৮ বছর। সম্প্রতি অস্ত্রোপচারের মাধ্যমে সেই বুলেট অপসারণ করা হয়েছে। বেঁচে গেছেন তিনি।

ভারতের কর্ণাটকের বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে হয়েছে এই অস্ত্রোপচার। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ২৯ বছর বয়সী ইয়েমেনি এই ব্যক্তির মাথায় তিন সেন্টিমিটার লম্বা একটি বুলেট পাওয়া যায়। গত সপ্তাহে অস্ত্রোপচারের পর এটি বের করা হয়েছে।

দুই সন্তানের জনক সালেহ নামের ওই ব্যক্তি বধির। এই গুলির কারণেই জটিল সমস্যায় পড়েছেন তিনি। এমনকি প্রচণ্ড মাথাব্যথাও হয় তাঁর।

ইয়েমেনের একটি গ্রামে পরিবারের সঙ্গে বড় হয়েছেন সালেহ। তাঁর বাবা ছিলেন কৃষক। বাবার সঙ্গে মাঠে কাজ করতেন তিনি। কিন্তু ১০ বছর বয়সে একটি দুর্ঘটনা জীবনটাই সংকটে ফেলে দেয় সালেহর।

মাঠে কাজ করে ফিরছিলেন সালেহ। পথেই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলছিল। সেখান থেকে আসা একটি গুলি তাঁর মাথায় আঘাত হানে। চিকিৎসকের কাছে নিয়ে গেলে গুলি বের না করেই তাঁকে সুস্থ করেন তারা। জানতেও পারেন না, ভেতরে গুলি রয়ে গেছে।

বাম কানের পাশে থাকা সেই গুলি কানের ভেতরে চলে যায়। একপর্যায়ে কানে ব্যথা শুরু হয়। সেই ব্যথা মাথাব্যথায় পরিণত হলে টিকে থাকাই কঠিন হয়ে যায় সালেহর। বেঙ্গালুরুর অ্যাস্টার হাসপাতালে আসার পরামর্শ দেন বন্ধুরা।

এ কারণে ভারতে আসেন চিকিৎসা করাতে। বেঙ্গালুরুর অ্যাস্টার হাসপাতালের চিকিৎসক রোহিত উদয় প্রসাদ বলেন, ‘আমরা দেখতে পাই, কানের অনেক ভেতরে চলে গেছে এই গুলি। মাথার ভেতরের টেমপোরাল বোনের কাছে। এ কারণে অস্ত্রোপচার বেশ জটিল ছিল। তার বেঁচে থাকার সম্ভাবনাও কম বলেই মনে হচ্ছিল।’

এমআরআই না করে সিটি অ্যানজিওগ্রাফি করেন চিকিৎসকেরা। এরপর বুলেটের বর্তমান অবস্থান জেনে শুরু করেন অস্ত্রোপচার। একসময় এই বুলেট সরাতে সমর্থ হন। কিন্তু প্রচুর রক্তক্ষরণ হয় সালেহর। ভাগ্যক্রমে বেঁচে যান। এমনকি তাঁর ব্যথাও সেরে যায়।

এসএইচ-০৮/১২/২৩ (অনলাইন ডেস্ক)