ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত ১৬৮

ইন্দোনেশিয়ার জাভা এবং সুমাত্রা দ্বীপে সুনামিতে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শেষ খব পাওয়া পর্যন্ত ১৬৮ তে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও ৭৪৫ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা এজেন্সির মুখপাত্র রোববার এ কথা জানান।

জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে সুনামি আছড়ে পড়ে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থার মুখপাত্র সুতোপো নুগরোহো বলেন, এদিনের সুনামি কোনও ভূমিকম্পের কারণে হয়নি। সম্ভবত লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাবেই এ দিনের সুনামির কারণ। ইন্দোনেশিয়ার জিওলজিক্যাল সার্ভের তরফ থেকে সুনামির প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ ও সুমাত্রার মধ্যকার সুন্দা প্রণালীতে অবস্থিত একটি আগ্নেয় দ্বীপ ক্রাকাতোয়া। এখানকার অগ্নেয়গিরি থেকে এর আগেও বহুবার ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে।

সুনামি এবং ভূমিকম্পপ্রবণ দেশগুলোর মধ্যে প্রথম সারিতেই রয়েছে ইন্দোনেশিয়া। মাঝেমধ্যেই কেঁপে উঠে এই দ্বীপ রাষ্ট্র। ২০০৪ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প এবং তার জেরে সুনামি আছড়ে পড়ে অন্তত ১৩টি দেশে।

সব দেশ মিলিয়ে দু’লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়। শুধু ইন্দোনেশিয়াতেই মৃতের সংখ্যা ছিল এক লক্ষ ২০ হাজার। যদিও এদিনের সুনামির কারণ ভূমিকম্প নয় বলেই প্রাথমিক ভাবে জানা গেছে।

এসএইচ-০৩/২৩/১২ (আন্তর্জাতিক ডেস্ক)