মাধ্যমিক পাস না করেই বৈমানিক!

পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, মাধ্যমিক স্তরও (ম্যাট্রিক) পার না করলেও এখন তারা বৈমানিক হিসেবে কর্মরত। শুক্রবার অবাক হওয়ার মতো এমন তথ্য দিয়েছে দেশটির বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

বর্তমানে লোকসানে চলেছে পাকিস্তান ইন্টারন্যাশন্যাল এয়ারলাইনস। তাই ঢেলে সাজানো হচ্ছে সংস্থাটিকে। শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র জমা দিতে অস্বীকার করায় সম্প্রতি ৫০ কর্মীকে বরখাস্ত করেছে তারা। মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, পিআইএর ৪ হাজার ৩২১ কর্মীর শিক্ষাগত যোগ্যতা যাচাই করে দেখা হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম ডন জানিয়েছে, এ বিষয়ে দেশটির সর্বোচ্চ আদালতে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের পাঁচ পাইলট নিয়ে একটি মামলা চলছে। সেই মামলায় পিআইএর কর্মীদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন করা হয়েছে।

আরও ৪০২ জনের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে এখনও জানা যায়নি। এসব যাচাই-বাছাইয়ে চমকে দেয়ার মতো যে তথ্য বেরিয়ে এসেছে তা হল, পিআইর পাঁচ পাইলট তাদের মাধ্যমিক স্তর পাসের সার্টিফিকেটই জমা দিতে পারেননি। মামলার শুনানিতে বিচারপতি নিসার পিআইএর ৪৯৮ পাইলটের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত তথ্য জমা দিতে নির্দেশ দিয়েছেন।

বিস্ময় প্রকাশ করে সুপ্রিমকোর্টের বিচারপতি ইজাজুল আহসান বলেন, যেখানে মাধ্যমিক স্তর পার না করলে বাস পর্যন্ত চালানো যায় না, সেখানে কী করে হাজার হাজার মানুষের জীবন এই পাঁচ পাইলটের হাতে ছেড়ে দেয়া হল!

এসএইচ-২০/৩১/১৮ (আন্তর্জাতিক ডেস্ক)