জরুরি অবস্থা ঘোষণার হুমকি ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন কংগ্রেস যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে তার প্রস্তাবিত দেয়ালের জন্য অর্থায়নের অনুমোদন না দিলে তিনি জাতীয় জরুরী অবস্থা ঘোষণা করতে পারেন। স্থানীয় সময় শুক্রবার (০৪ জানুয়ারি) জ্যেষ্ঠ ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে এক বৈঠকের পর এমন হুমকি দিয়েছেন তিনি। খবর বিবিসির।

ডেমোক্র্যাটরা জানিয়েছে, তারা ট্রাম্পের দেয়াল নির্মাণের জন্য অর্থায়নের অনুমোদন দেবে না। দুই পক্ষের মধ্যে এই বিরোধে তীব্র অস্থিরতা বিরাজ করছে যুক্তরাষ্ট্রে। তিন সপ্তাহ ধরে বন্ধ রয়েছে দেশটির আংশিক সরকারি সেবা। ডেমোক্র্যাটরা বৃহস্পতিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বন্ধ থাকা সেবা পুনরায় চালু করতে এক বিলের পক্ষে ভোট দিয়েছে। তবে ট্রাম্পের পক্ষ নিয়ে রিপাবলিকানরা ওই বিলে স্বাক্ষর করবে না বলে জানিয়েছে।

কয়েক বছর সরকারি সেবা বন্ধ থাকতে পারে
ট্রাম্প শুক্রবার জানিয়েছেন, তিনি দেয়ালের জন্য অর্থায়ন না পেলে সরকারি সেবা কয়েক বছর পর্যন্ত বন্ধ রাখতে প্রস্তুত রয়েছেন।

উল্লেখ্য, সরকারি সেবা বন্ধ থাকায় ২ ডিসেম্বর থেকে বেতন ছাড়া কাজ করছেন প্রায় ৮ লাখ সরকারি কর্মচারী। এ সংকটের সমাধান করতে শনিবার পুনরায় বৈঠকে বসবে হোয়াইট হাউজ ও কংগ্রেস কর্মকর্তারা।

শুক্রবারের ট্রাম্প-ডেমোক্র্যাট বৈঠকে যা ঘটেছে
হোয়াইট হাউজে অনুষ্ঠিত শুক্রবারের বৈঠক নিয়ে ট্রাম্প ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন। বলেছেন, বৈঠকটি খুবই ফলপ্রসূ হয়েছে। কিন্তু এক প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, কংগ্রেসের কাছ থেকে দেয়ালের অর্থায়নের অনুমোদন না পেলে তিনি জরুরী অবস্থা জারি করার চিন্তা করছেন।

তিনি বলেন, আমি এটা করতেই পারি। আমরা একটি জাতীয় জরুরী অবস্থা ঘোষণা করবো ও দেয়ালটি খুব দ্রুত নির্মাণ করে ফেলবো। দেয়াল নির্মাণের বিকল্প পন্থা এটি।

সরকারি সেবা বন্ধ (গভর্নমেন্ট শাটডাউন) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমি যা করছি তা নিয়ে আমি খুবই গর্বিত। আমি এটাকে ‘শাটডাউন’ বলি না। আমি এটাকে বলি, দেশের নিরাপত্তা ও সুবিধার জন্য আপনাকে যা করতে হবে তা করা।

যুক্তরাষ্ট্র, ট্রাম্প, জরুরী অবস্থা, গভর্নমেন্ট শাটডাউন
এদিকে, নতুন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি শুক্রবারের বৈঠক নিয়ে বলেছেন, বৈঠকটি ছিল বাদানুবাদপূর্ণ। উচ্চকক্ষ সিনেট ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার বলেন, আমরা প্রেসিডেন্টকে বলেছি আমাদের সরকারি সেবাগুলো চালু করা দরকার। তিনি মানেননি।

নতুন বিরোধের নেপথ্যে…
চলতি বছর থেকে প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ আসন ডেমোক্র্যাটদের দখলে রয়েছে। বৃহস্পতিবার তারা সরকারি সেবা চালু করা বিষয়ক একটি বিলের পক্ষে ভোট দিয়েছে। ওই বিল অনুসারে, আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ সচল রাখতে অর্থায়ন নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ হওয়া অন্যান্য বিভাগ ও সংস্থার অর্থায়ন নিশ্চিতের কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে, প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিল অনুসারে, আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ সচল রাখতে অর্থায়ন নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ হওয়া অন্যান্য বিভাগ ও সংস্থার অর্থায়ন নিশ্চিতের কথা উল্লেখ করা হয়েছে।

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেন, রিপাবলিকানরা এমন কোন পদক্ষেপের সমর্থন করবে না যেটায় ট্রাম্পের সমর্থন নেই। তিনি ডেমোক্র্যাটদের পদক্ষেপটিকে একটি রাজনৈতিক উপ-প্রদর্শনী বলে বর্ণনা করেন যেটি শুরুর আগেই শেষ হয়ে গেছে।

আংশিক সরকারি সেবা বন্ধের প্রভাব…
যুক্তরাষ্ট্রের গভর্নমেন্ট শাটডাউন বা সরকারি সেবা আংশিক বন্ধ থাকায় দেশটির ২৫ শতাংশ সরকারি সংস্থা ও বিভাগ কোন প্রকার অর্থায়ন ছাড়াই চলছে। এর মধ্যে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ, বিচার বিভাগ, হাউজিং বিভাগ, কৃষি বিভাগ, বাণিজ্য বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়সহ মোট নয়টি বিভাগ এই শাটডাউনের শিকার হয়েছে।

এসএইচ-২৩/০৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)