স্বেচ্ছামৃত্যুর আইনী অধিকারের পক্ষে ৯০ শতাংশ ব্রিটিশ

ব্রিটেনের ৯০ শতাংশেরও বেশি নাগরিক জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা ব্যক্তিদের স্বেচ্ছামৃত্যুর আইনী অধিকারের পক্ষে। সম্প্রতি ক্যাম্পেইন গ্রুপ ‘মাই ডেথ, মাই ডিসিশন’ (এমডিএমডি) এর এক সমীক্ষায় এই তথ্য উঠে আসে। খবর ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের।

চিকিৎসকের সুপারিশের প্রেক্ষিতে বেলজিয়াম, কানাডা, কলম্বিয়া, হল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যতে স্বেচ্ছামৃত্যুর অধিকার দেয়া আছে।

গার্ডিয়ান জানায়, ব্রিটেনের এসিস্টেড ডাইং কোয়ালিশনের সংরক্ষিত তথ্যে দেখা গিয়েছে, দেশটিতে এক সপ্তাহে একজনেরও বেশি ব্যক্তি ব্রিটেন থেকে সুইজারল্যান্ডে স্বেচ্ছামৃত্যুর জন্য গমন করে।

এমডিএমডির’র সমীক্ষায় বলা হয়, ‘দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত, যে রোগীদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আর কোন সম্ভাবনা নেই তাদের ক্ষেত্রে স্বেচ্ছামৃত্যুর অধিকারের পক্ষে সমীক্ষায় অংশ নেয়া ৯৩ভাগ ব্যক্তি।’

স্বেচ্ছামৃত্যুর নিষিদ্ধের এই ইস্যু নিয়ে সম্প্রতি ব্রিটেনে দুইটি আইনী চ্যালেঞ্জ উত্থাপিত হয়েছে। তবে ব্রিটেনের আদালত এটি খারিজ করে বিষয়টি পার্লামেন্টকে নির্ধারণের দায়িত্ব দেয়। ব্রিটিশ আইনের ১৯৬১ সালের আত্মহত্যা ধারা ২(১) অনুযায়ী নিজেই নিজকে হত্যা করার দন্ডনীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের কারাদন্ড।

এসএইচ-২৯/০৪/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)