তুরস্ক সফরে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের আমন্ত্রণে তুরস্ক সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খুব শিগগিরই মার্কিন প্রেসিডেন্ট এ সফর করবেন।

বৃহস্পতিবার আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককালে তাকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। এ ছাড়া বিভিন্ন ইস্যুতে এরদোগান ও ট্রাম্প প্রায়ই টেলিফোনে কথা বলেন। যদিও কিছু বিষয়ে উভয় দেশের দৃষ্টিভঙ্গিতে পার্থক্য রয়েছে।

তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে এরদোগানের যোগাযোগ ও কথোপকথন সবসময়ই ইতিবাচক ছিল। আগামী জুনে ইউরোপ সফরের পরপরই ট্রাম্প তুরস্ক যাবেন। এরদোগান সবসময় ইতিবাচকভাবেই সব বিষয় মোকাবেলা করেন। তাই এরদোগান তুরস্ক সফরে আবার ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আগামী জুনে ব্রিটেন ও ফ্রান্স সফরে যাবেন। এ দুটি দেশ সফরের সময়ই তুরস্ক আসার একটা সম্ভাবনা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র জানিয়েছে তারা বড় পরিসরে আনুষ্ঠানিকভাবে তুরস্ক সফর করতে চায়। এ জন্য সম্ভবত এক মাস সময় লাগবে।

সফরের সময় নির্ধারণ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও সময় চূড়ান্ত হয়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যেই তা নির্ধারণ হবে।

এসএইচ-২৮/০৩/১৯ (অান্তর্জাতিক ডেস্ক)