মোদিকে অভিনন্দন জানালেন রাহুল

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে জিতে সরকার গঠনের সুযোগ পাওয়ায় বিজেপির নেতা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন প্রধান বিরোধীদল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনী ফলাফল পরবর্তী দলীয় অবস্থান জানাতে বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করেন তিনি।

সংবাদ সম্মেলনে পরাজয় মাথা পেতে স্বীকার করে কংগ্রেস সভাপতি বলেন, কোনটা ভুল হয়েছে, আজ এ নিয়ে আলোচনার দিন নয়। জনতা নরেন্দ্র মোদিকে স্বতঃস্ফূর্ত রায় দিয়েছে। জানতার রায়কে সম্মান জানাচ্ছি।

তিনি বলেন, জনগণই মালিক। জনগণের রায়কে সম্মান জানাচ্ছি। তিনি বলেন, পরাজয় খতিয়ে দেখতে ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে।

দলের কর্মী ও সমর্থকদের উদ্দেশে ওয়াইনাডের বিজয়ী প্রার্থী রাহুল বলেন, ভাবনার কখনো পরাজয় হয় না। ভয় করবেন না। একসঙ্গে লড়ে মোকাবেলা করব আমরা।

রাহুল গান্ধী তার উত্তর প্রদেশের দীর্ঘদিনের আসন আমেথিতে হেরে গেছেন বিজেপির প্রার্থী স্মৃতি ইরানির কাছে। গান্ধী পরিবারের ‘সম্পত্তি’ হিসেবেই পরিচিত এ আসনে পরাজয় স্বীকার করে তিনি অভিনন্দন জানান স্মৃতিকে। বলেন, স্মৃতি ইরানিকে ধন্যবাদ জানাচ্ছি। প্রত্যাশা করছি, ওই আসনের মানুষকে স্মৃতি ইরানি ভালোবাসা দিয়ে দেখাশোনা করবেন।

সাংবাদিকদেরও ধন্যবাদ জানান রাহুল। তবে দলের ভরাডুবির দিনে মোদিকে হালকা খোঁচা দিতে ছাড়েননি তিনি। রাহুল বলেন, আমার ওপর যতই ঘৃণা প্রকাশ করা হোক, ভালোবাসা দিয়ে তা মোকাবেলা করবো। এটাই আমার দর্শন। ভালোবাসার কোনো পরাজয় হয় না। কিন্তু বাস্তবের মাটিতে সত্যিই পরাজয় হয়েছে। এ কথা মানতে কোনো দ্বিধা নেই বলে জানিয়েছেন রাহুল।

এর আগে সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। নির্বাচন হওয়া ৫৪২টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৩৯ আসনের চূড়ান্ত ফল পাওয়া গেছে। এর মধ্যে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৬ আসন, আর কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ১০ আসন। তৃণমূল কংগ্রেসসহ অন্যরা পেয়েছে ৩ আসন।

এছাড়া এনডিএ জোট এগিয়ে আছে ৩০০ আসনে এবং ইউপিএ জোট এগিয়ে আছে ৭৬ আসনে। এছাড়া অন্যরা এগিয়ে আছে ১২৪ আসনে।

এসএইচ-২৫/২৩/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)