প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করা অসাংবিধানিক

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ থেকে বুধবার পদত্যাগ করেছেন বিশেষ কৌঁসুলি ও সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলার। তিনি পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, এবার তিনি ব্যক্তিগত জীবনে ফিরে যেতে চান।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগসাজশ ছিল বলে দাবি উঠে। এ নিয়ে গঠিত তদন্ত দলের প্রধান হিসেবে দীর্ঘ সময় ধরে তদন্ত চালিয়েছেন মুলার। এ বিষয়ে দীর্ঘ প্রতিবেদন সম্প্রতি তিনি হস্তান্তর করেন।

পদত্যাগের সময় মুলার বলেন, প্রথমত প্রেসিডেন্ট অপরাধ করেছেন কিনা, সে ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারিনি। দায়িত্বে থাকাকালীন কোনো প্রেসিডেন্টকে কেন্দ্রীয় অপরাধমূলক আইনে (ফেডারেল ক্রাইম) অভিযুক্তও করা যায় না- এটি অসাংবিধানিক।

আর এ কারণে প্রেসিডেন্টকে অভিযুক্ত করার কোনো উপায়ও আমাদের হাতে ছিলও না। প্রেসিডেন্ট স্পষ্টতই কোনো অপরাধ করেননি – এ বিষয়ে যদি আমাদের আত্মবিশ্বাস থাকতো তাহলে আমরা তা বলতাম।

মুলারের এ বিবৃতির পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেছেন, মুলার রিপোর্টের চেয়ে এটি কিছুই আলাদা নয়। যথেষ্ট প্রমাণও ছিল না। আমাদের দেশে তেমন নাগরিক নিরপরাধ বলেই গণ্য হন। মামলা শেষ।

এসএইচ-৩৪/৩০/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)