মেট্রো ও বাসে চড়ার জন্য ভাড়া গুণতে হবে না দিল্লির মহিলাদের

দিল্লি সরকার বলেছে, যাঁদের টিকিট কাটার ক্ষমতা রয়েছে তাঁরা চাইলে টিকিট কাটতে পারেন, সে ব্যাপারে তাঁদের উৎসাহ দেবে তারা।

এখন থেকে ভাড়া না দিয়েই মেট্রো ও বাসে যাতায়াত করতে পারবেন দিল্লির মহিলারা। অরবিন্দ কেজরীবাল সরকার এ ব্যাপারে একটি প্রস্তাবে সোমবার সিলমোহর দিয়েছে। আগামী ২-৩ মাসের মধ্যে এই প্রস্তাব কার্যকরী হবে বলে দিল্লীর মুখ্যমন্ত্রী কেজরীবাল জানিয়েছেন। এপিবি

সামনের বছরের শুরুতেই দিল্লিতে বিধানসভা ভোট। সদ্যসমাপ্ত লোকসভা ভোটে দিল্লির ৭টি আসনের একটিতেও জিততে পারেনি ক্ষমতাসীন আম আদমি পার্টি। তাই মহিলাদের মন জয়ের জন্য তারা এই জনমোহিনী পদক্ষেপ করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ডিটিসি, অন্যান্য বাস ও দিল্লি মেট্রোয় মহিলাদের বিনা মূল্যে যাতায়াত করতে দেওয়া হবে। তাঁদের যাতায়াতের খরচ দেবে সরকার। অবশিষ্ট আর্থিক বছরে এই খরচ ৭০০-৮০০ কোটির কম হবে না বলেও জানিয়েছেন তিনি।

তবে দিল্লি সরকার বলেছে, যাঁদের টিকিট কাটার ক্ষমতা রয়েছে তাঁরা চাইলে টিকিট কাটতে পারেন, সে ব্যাপারে তাঁদের উৎসাহ দেবে তারা। কেন্দ্রীয় সরকার মেট্রো ও বাসভাড়া কমাতে কোনও পদক্ষেপ নিচ্ছে না মন্তব্য করে কেজরীবাল বলেছেন, ভাড়া বাড়াতে তাঁদের আপত্তি কেন্দ্র শোনেনি। তাই তাঁরাই এবার থেকে এই অতিরিক্ত খরচ বহন করবেন।

তাঁর দাবি, এর ফলে দিল্লি মেট্রোয় ভিড় এমন কিছু বাড়বে না। রোজ ২৫ লাখ মানুষ মেট্রোয় চলাচল করেন, মেয়েদের আর ভাড়া গুণতে না হওয়ায় প্রতিদিনের এই যাত্রী সংখ্যা মাত্র একলাখ বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি। এছাড়া মেয়েদের নিরাপত্তার জন্য শহর জুড়ে দেড়লাখ সিসিটিভি ক্যামেরা বসানো হবে বলে কেজরীবাল জানিয়েছেন।

এসএইচ-২৯/০৩/১৯ (অান্তর্জাতিক ডেস্ক)